কম দামের আইফোন আনতে পারে অ্যাপল | Apple can bring low priced iPhone

Deal Score0
Deal Score0

মার্চের ৮ তারিখ হতে যাচ্ছে এই বছরের প্রথম অ্যাপল ইভেন্ট। বিভিন্ন গুঞ্জন শোনা যাচ্ছে যে কম দামে বাজেট আইফোন ও একটি আপডেটেড আইপ্যাড এর দেখা মিলতে পারে এই বছরের প্রথম অ্যাপল ইভেন্টে। ধারণা করা হচ্ছে একটি কম দামি আইফোন আনবে অ্যাপল, যাতে ৫জি থাকবে।

সম্প্রতি অ্যাপলের আইফোন লাইনআপে ৫জি কানেকটিভিটি যুক্ত হওয়ার পর ৫জি নেটওয়ার্কিং সম্প্রসারণে গতি আসে। অ্যাপল এর এই বাজেট ৫জি আইফোন যদি মার্চের ইভেন্টে ঘোষণা করা হয়, তবে ৫জি ইন্টারনেটের ব্যবহার আরো বাড়বে।

অক্টোবর মাসে নতুন ম্যাকবুক প্রো এর পর মার্চের ইভেন্ট হয়ে যাচ্ছে অ্যাপল এর সবচেয়ে বড় ইভেন্ট। অ্যাপল এর সাম্প্রতিক লঞ্চসমূহের মত আসন্ন লঞ্চ ইভেন্ট ও অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। চলমান মহামারীর কারণে এই ধরনের অনলাইন ইভেন্টে নতুন প্রোডাক্ট লঞ্চ করার ট্রেন্ড বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

বিশ্বব্যাপী সাপ্লাই-চেইন নিয়ে অন্য প্রতিষ্ঠানগুলো বেশ সমস্যায় পড়লেও অ্যাপল এর গ্রোথ থেমে থাকেনি বিগত সময়গুলোতে। ২০২২সালে উল্লেখযোগ্য হারে লাভের মুখ দেখতে চলেছে অ্যাপল, তা হলফ করে বলা যায়। আসন্ন মার্চ ইভেন্ট ও বছরের শেষ দিকের লঞ্চ ইভেন্ট, এই দুই প্রকারের ইভেন্টে এই বছরের নতুন অ্যাপল প্রোডাক্টগুলোর দেখা মিলবে।

তবে যেহেতু আসন্ন লঞ্চ ইভেন্টের এখনো এক মাস সময় বাকি, এর মধ্যেই অ্যাপল এর পরিকল্পনা বদলে যেতে পারে প্রোডাকশন ডিলে বা অন্য কোনো পরিবর্তনের কারণে। অ্যাপল এর একজন কর্মকর্তা এই বিষয়ে কোম্পানিটির পরিকল্পনা জানতে চাওয়া হলে তিনি কোনো ধরনের মন্তব্য করা এড়িয়ে যান।

ধারণা করা হচ্ছে ২বছর পূর্বে মুক্তি পাওয়া আইফোন এসই মডেলের আপগ্রেড হতে যাচ্ছে আসন্ন কমদামি আইফোন। এই আইফোনে থাকবে ৫জি নেটওয়ার্ক সুবিধা ও আইফোন এসই এর চেয়ে উন্নত ক্যামেরা এবং বেটার প্রসেসর। তবে ধারণা করা হচ্ছে ২০২০ সালের এপ্রিল মাসে মুক্তি পাওয়া আইফোন এসই এর মত একই ডিজাইন থাকতে যাচ্ছে এই নতুন বাজেট আইফোনে।

অন্যদিকে নতুন আইপ্যাড হতে যাচ্ছে আইপ্যাড এয়ার মডেল এর একটি আপডেটেড সংস্করণ, যাতে দ্রুততর প্রসেসর ও ৫জি সুবিধা থাকবে। ইতোমধ্যে অ্যাপল এর ডিজাইন করা চিপসেট ব্যবহার করে তৈরী ম্যাক নিয়ে কাজ চলমান বলে জানা গিয়েছে। হতে পারে নতুন চিপযুক্ত এই ম্যাক মার্চের লঞ্চ ইভেন্টে ঘোষণা করবে অ্যাপল।

নতুন ডিভাইসের পাশাপাশি আইওএস ১৫.৪ মুক্তি পেতে যাচ্ছে মার্চ মাসে। এই সফটওয়্যার আপডেটে যুক্ত হতে যাচ্ছে মাস্ক পড়া অবস্থায় ফেস আইডি সাপোর্ট যা ব্যবহার করে মাস্ক পরা থাকা অবস্থাতেও আইফোন ও আইপ্যাড ডিভাইসসমূহ আনলক করা যাবে। আইওএস এর এই নতুন ভার্সনে থাকবে নতুন ইমোজি।

আরো রয়েছে “ইউনিভার্সাল কন্ট্রোল” নামে একটি ফিচার যা একই কিবোর্ড ও ট্র‍্যাকপ্যাড ব্যবহার করে একাধিক আইপ্যাড ও ম্যাক ডিভাইস কন্ট্রোল করতে সাহায্য করবে।

মার্চ ইভেন্টের পর জুন মাসে “বার্ষিক ওয়ার্ল্ডওয়াইড ডেভলপারস কনফারেন্স” অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেখানে আইফোন, আইপ্যাড, ম্যাক ও অ্যাপল ওয়াচ এর জন্য সফটওয়্যার আপডেট ঘোষণা করা হবে। ধারণা করা হচ্ছে একাধিক কিনোট ইভেন্টে আইফোন ১৪ ও নতুন ম্যাক ঘোষণা করা হবে।

ধারণা করা হচ্ছে ২০২২ সালের লাইন-আপে থাকবে নতুন আইম্যাক ও ম্যাকবুক প্রো ডেস্কটপস, নতুন ডিজাইনের ম্যাকবুক এয়ার, আপডেটেড লো-এন্ড ম্যাকবুক প্রো, তিনটি অ্যাপল ওয়াচ, চারটি আইফোন ১৪ মডেল ও নতুন এয়ারপড। এছাড়াও এক ট্যাপে আইফোন ব্যবহার করে ক্রেডিট কার্ড দ্বারা পেমেন্ট করা যাবে এমন ফিচার আনার কথা ভাবছে অ্যাপল যা এই বছরে দেখা মিলতে পারে।

এসব চিরাচরিত অ্যাপল প্রোডাক্ট লাইন-আপের পাশাপাশি একটি হাই-এন্ড মিক্সড রিয়েলিটি হেডসেট নিয়ে কাজ করছে অ্যাপল যা ২০২৩ সালে বাজারে আসতে পারে। এই প্রোডাক্ট ২০২২ সালের শেষের দিকে বাজারে আনার পরিকল্পনা থাকলেও ডেভলপমেন্টে বিভিন্ন বাধার কারণে তারিখ পিছিয়ে দিতে পারে অ্যাপল।

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account