পাওয়ার সাপ্লাই কী? এর ব্যবহার এবং কোনটা ভালো?

Deal Score0
Deal Score0

পাওয়ার সাপ্লাই কী কম্পিউটারের অন্যতম জরুরি একটা পার্ট হচ্ছে পাওয়ার সাপ্লাই। কারন এই অংশটা সমগ্র কম্পিউটারে সঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ করে থাকে। আমরা যখন কম্পিউটার বিল্ড করতে যাই, তখন এটার বিষয়ে ভালো নলেজ না থাকার কারনে দোকানে আমরা সাধারণত বলি যেকোন একটা পাওয়ার সাপ্লাই দিয়ে দিতে। যার ফলে, অনেকেই বাজে পাওয়ার সাপ্লাই কিনে ফেলে নিজের অজান্তেই।

একটা খারাপ পাওয়ার সাপ্লাই কম্পিউটারে নানা ধরনের বাজে ইমপ্যাক্ট তৈরি করতে পারে। তাই আমরা আজকের এই ব্লগ পোস্টে শিখবো, পাওয়ার সাপ্লাই কি? কি কি কাজে ব্যবহার করা হয় এবং কোন পাওয়ার সাপ্লাইটি বেশী ভালো। আপনার যত প্রশ্ন আছে পাওয়ার সাপ্লাই নিয়ে, সব প্রশ্নের উত্তর আশা করি, এই ব্লগ পোস্টের মধ্যে পেয়ে যাবেন।

যেকোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস চলার জন্য সেখানে পাওয়ারের প্রয়োজন হয়। সেই পাওয়ারটা হচ্ছে বিদ্যুৎ বা ইলেকট্রিসিটি। ঠিক তেমনই কম্পিউটার সচল রাখতে ও পাওয়ার প্রয়োজন হয়। আর সেই পাওয়ার নিরবচ্ছিন্ন ভাবে প্রদান করতে থাকতে পাওয়ার সাপ্লাই। পাওয়ার সাপ্লাই কম্পিউটারের প্রতিটা যন্ত্রাংশে সঠিক ভাবে পাওয়ার সাপ্লাই করে যায়। এটা যদি সঠিক ভাবে পাওয়ার সাপ্লাই না করতে পারে, তাহলে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমনঃ অটো রিস্টার্ট হওয়া, হ্যাং করা, স্লো হয়ে যাওয়া সহ আর নানাবিধ।
তাই এটা কম্পিউটারের জন্য খুবই জরুরি একটা অংশ। বাজারে নানা ধরনের, নানা ব্র্যান্ডের পাওয়ার সাপ্লাই কিনতে পাওয়ার যায়। আপনার জন্য আদর্শ কোনটা সেটা আপনাকে খুজে বের করতে হবে এবং এর পরেই আপনি সঠিক আউটপুট পেতে থাকবেন।

পাওয়ার সাপ্লাইয়ের সাধারন সমস্যাঃ সাধরনত পাওয়ার সাপ্লায়ের যে সকল সমস্যাগুলো হয়ে থাকে তা এখানে উল্লেখ করছি।
1| Sag/Under Voltageঃ স্বল্প সময়ের জন্য ভোল্টেজ ডাউন হয়ে যায়।
2| Spikesঃস্বল্প সময়ের জন্য ভোল্টেজ হাই হয়ে যায় ।
3| Brownoutঃ সবসময়ের জন্য ভোল্টেজ নির্দিষ্ট মাত্রার  চাইতে কম ভোল্টেজ সরবরাহ করে।
4| Sweel/Over-voltageঃ  সবসময়ের জন্য ভোল্টেজ নির্দিষ্ট মাত্রার  চাইতে বেশি ভোল্টেজ সরবরাহ করে।
এছাড়াও পাওয়ার সাপ্লাইয়ের আরো অনেক টেকনিকেল প্রবলেম আছে।

পাওয়ার সাপ্লাইয়ের সমস্যার কারনে যে সমস্যা গুলো হয়

আমাদের কম্পিউটার ডিভাইসের ৮০% সমস্যার জন্য প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে দায়ী পাওয়ার সাপ্লাই। যে কোন ইলেকট্রিক ডিভাইসকে ধংশের জন্য একটি নরমাল বা ত্রুটিপুর্ন পাওয়ার সাপ্লাই-ই যথেষ্ট। এখন দেখাবো পাওয়ার সাপ্লাই জনিত সমস্যার কারনে কম্পিউটার ডিভাইসে কি কি সমস্যা হতে পারে।

১। সিস্টেম হ্যাং ঃ পিসি হ্যাং করা একটি কমন প্রবলেম। আমাদের অতি মুল্যবান কম্পিউটারটি যে কোন সময় যে কোন পরিস্থিতিতে হ্যাং করতে পারে। এর জন্য ৭০% দায়ী কম্পিউটার পাওয়ার সাপ্লাই। পাওয়ার সাপ্লাইয়ের ভোল্টেজ আপ-ডাউন করা, ভোল্টেজ ড্রপ করা, ভোল্টেজ নয়েজ অন্যতম কারন।
২| Burnt ঃ ভোল্টেজ জনিত কারনে সাধারনত যে কোন ইলেকট্রিক ডিভাইস পুড়ে যায় এবং যে কোন পার্স শর্ট হয়ে যায়। এতে করে যে কোন হার্ডওয়্যার সম্পূর্নরূপে ব্যাবহারের অনুপযোগী হয়ে পড়ে।
৩। সিস্টেম অতিরিক্ত গরম ঃ সিস্টেম মাত্রাতিরিক্ত গরমের অন্যতম করন পাওয়ার সাপ্লাই। হাই ভোল্টেজ, লো ভোল্টেজ, ভোল্টেজ আপ-ডাউন, লুজ কানেকশান ইত্যাদির কারনে সিস্টেম গরম হয়ে যায় এবং কম্পিউটার ধীর গতিতে কাজ করে।
৪। রির্ষ্টাট এবং auto Shut dawn ঃ পাওয়ার সাপ্লাই পযাপ্ত ভোল্টেজ ডিভাইসে সরবরাহ করতে না পারলে কম্পিউটার রিষ্টার্ট নেয় এমনকি একবারে বন্ধও হয়ে যায়।
৫। হার্ড ডিস্ক সমস্যা ঃ ত্রুটিজনিত পাওয়ার সাপ্লাইয়ের কারনে হার্ড ডিস্কের উপর নেতিবাচক প্রভাব পেলে। এত করে হার্ড ডিস্কের ডাটা হারানো, ব্যাড সেক্টর বা পাওয়ার ডেড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

পাওয়ার সাপ্লাই এর কাজ কি?

এবার আমরা জানবো পাওয়ার সাপ্লাই এর কাজ কি? সাধারণভাবে আমরা জানি পাওয়ার সাপ্লাই এর মূল কাজ হচ্ছে বিভিন্ন কম্পোনেন্ট এর মধ্যে ডিস্ট্রিবিউট করে দেওয়া। কিন্তু এটা ছাড়াও পাওয়ার সাপ্লাইয়ের আরো কিছু কাজ রয়েছে। আসুন সেগুলো জেনে নেয়া যাকঃ

১। ইনভার্টারঃ

ইনভার্টার হচ্ছে পাওয়ার সাপ্লাই এর প্রথম স্টেপ, এই স্টেপের মধ্যে সাধারণত ডিসি কারেন্ট কে এসি কারেন্টে রূপান্তর করা হয়। এই কাজটা যে পাওয়ার সাপ্লাই অনেক ইফিসিয়েন্সির সাথে করে থাকে সেই পাওয়ার সাপ্লাই মূলত ভালো কোয়ালিটির।

২। ভোল্টেজ কনভার্টারঃ

আপনার বোর্ডের যখন প্রয়োজনের তুলনায় বেশি কিংবা কম থাকে তখন সে ভোল্টেজকে কনভার্ট কিংবা রেক্টিফাই করে সেটা কে সঠিকভাবে কম্পিউটারের প্রধান করার দায়িত্ব হচ্ছে ভোল্টেজ কনভার্টারের।

৩। আউটপুট রেগুলেটরঃ

অনেকগুলা ইন্ডাক্টর এবং ক্যাপাসিটর দিয়ে পরিপূর্ণ এই অংশ মূলত রেকটিফায়ার আউটপুটকে স্মুথ করার কাজ করে থাকে।

How to check power supply

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account