মোবাইলে ব্যাংক অ্যাকাউন্ট খোলার উপায়

Deal Score0
Deal Score0

 

মোবাইলে ব্যাংক অ্যাকাউন্ট খোলার উপায়


ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করে ব্যাংকিং সেবা নেয়ার দিন ফুরিয়ে গেছে বেশ কিছুদিন আগেই। যদিও যারা প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে পারেন না তাদের কাছে এখনও ব্যাংকে গিয়ে ব্যাংকিং করা সহজ। 

তবে দিন দিন কার্ড ব্যবহার ও ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার বেড়ে চলেছে আমাদের দেশে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংক ই-কেওয়াইসি সুবিধা চালুর মাধ্যমে অনলাইনেই ব্যাংক অ্যাকাউন্ট খোলা সহজ করে দিয়েছে।

ই-কেওয়াইসি বা ইলেকট্রনিক নো ইওর ক্লায়েন্ট ব্যবস্থা ডিজিটাল পদ্ধতিতে আপনার পরিচয় নিশ্চিত হবার মাধ্যমে অনলাইনেই ব্যাংক অ্যাকাউন্ট খোলাকে সম্ভব করেছে। 

প্রথমে বাংলাদেশে মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে এই সেবা চালু হলেও ধীরে ধীরে তা সাধারণ ব্যাংকগুলোতেও ব্যবহার হচ্ছে। ২০২০ সালে বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করার পর বাংলাদেশের সকল নামী ব্যাংকগুলোই অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুবিধা চালু করেছে।

অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলা খুবই সহজ ও দ্রুত। ব্যাংকে গিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে আপনাকে বিশাল একটি ফর্ম পূরণ করতে হয় এবং বিভিন্ন রকম কাগজপত্র প্রদান করতে হয়। একারণে অনেকেই ব্যাংক অ্যাকাউন্ট খুলতে আগ্রহী হন না। 

তবে অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে খুব বেশি কিছু দরকার হয় না এবং কোন হাতে লেখা ফর্ম পূরণ ছাড়াই অনলাইনে ব্যাংক অ্যাকাউন্টের নম্বর পাওয়া যায়। এই পোস্টে আমরা জানাবো ই-কেওয়াইসি ব্যবহার করে কীভাবে আপনি সহজেই অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং বিভিন্ন জনপ্রিয় ব্যাংক কীভাবে এই সেবা দিচ্ছে।

ব্যাংক অ্যাকাউন্ট খুলতে যা যা দরকার হবে

অনলাইনে ই-কেওয়াইসির মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সব ব্যাংকেই কিছু সাধারণ জিনিস আপনার দরকার হবে। তাই এসব কাগজপত্রের ছবি স্ক্যান করে বা ছবি তুলে আগেই সাথে রাখুন।


  • আপনার এনআইডি কার্ডের সামনের এবং পেছনের পরিষ্কার ছবি / পাসপোর্ট / জন্মসনদ
  • আপনার নমিনির এনআইডি কার্ডের সামনের এবং পেছনের পরিষ্কার ছবি
  • নমিনির ছবি
  • আপনার ঠিকানা প্রমাণ করতে বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল বা অন্য ব্যাংকের স্টেটমেন্ট যেখানে আপনার পূর্ণ ঠিকানা লেখা থাকবে এমন কোন কাগজের ছবি
  • ই-টিন (যদি থাকে) তার ছবি

আপনার ছবিও দরকার হবে। তবে এক্ষেত্রে আপনার ছবি সরাসরি তুলতে হবে আপনার স্মার্টফোনের মাধ্যমে। ছবি তুলবার সময় আপনাকে চোখের পাতা খুলে বন্ধ করতে বলবে আপনি নিজেই এই অ্যাকাউন্ট খুলছেন সেটি যাচাইয়ের জন্য। 

এছাড়া নমিনি নির্ধারণ করতে হবে। তাই ব্যাংক অ্যাকাউন্ট খুলবার আগে আপনার কাছের কাউকে নমিনি নির্ধারণ করে তার থেকে সকল তথ্য নিয়ে নিন।

এই ডকুমেন্ট ছাড়াও বিভিন্ন ব্যাংকে চাহিদা অনুযায়ী আলাদা কিছু কাগজ চাইতে পারে। যেমনঃ আপনার অর্থের উৎসের প্রমাণ। তাই ব্যাংকভেদে এদিকেও আপনার খেয়াল রাখতে হবে। 

এই কাগজগুলো থাকলে আপনি অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে প্রস্তুত। অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে কোন ধরণের ইন্ট্রোডিউসার প্রয়োজন নেই। এখন আমরা বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় ব্যাংক এই সেবা কীভাবে প্রদান করছে সে বিষয়ে জানাবো।


ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)

ইস্টার্ন ব্যাংক বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি ব্যাংক। ডিজিটাল সেবার দিক থেকে ইবিএল সবসময়েই এগিয়ে থাকে। 

অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সেবার ক্ষেত্রেও তারা পিছিয়ে নেই। ইবিএল তাদের অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সেবার নাম দিয়েছে ‘ইবিএল ইন্সটা ব্যাংকিং’। এই সেবার বিস্তারিত জেনে নিতে পারেন এই লিঙ্ক হতে। এই পদ্ধতিতে বর্তমানে ইবিএলের ৭ ধরণের সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্ট অনলাইনেই খুলে ফেলতে পারবেন এবং অ্যাকাউন্ট নাম্বার পেয়ে যাবেন সঙ্গে সঙ্গেই।

অ্যাকাউন্ট খুলতে আপনাকে এই লিঙ্কে গিয়ে ফর্ম পূরণ করে ই-কেওয়াইসির জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করতে হবে। এছাড়া ইবিএলের স্কাই-ব্যাংকিং অ্যাপ হতেও অ্যাকাউন্ট খুলতে পারবেন। যদি আপনি ১ লাখের উপরে অ্যাকাউন্টের লিমিট চান তবে আয়ের প্রমাণপত্রের ছবি দেয়া বাধ্যতামূলক। অনলাইনে পুরো ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিস্তারিত পদ্ধতি দেখে নিতে ইবিএল থেকে দেয়া নির্দেশিকা পড়ে নিতে পারেন।


ব্র্যাক ব্যাংক

বাংলাদেশের আরেকটি জনপ্রিয় ব্যাংক ব্র্যাক ব্যাংক যা অনেক দিন ধরেই সেবা দিয়ে যাচ্ছে। ব্র্যাক ব্যাংক অনলাইন সেবার ক্ষেত্রে সবসময়েই এগিয়ে থাকে। তাই ই-কেওয়াইসি সুবিধা তারা চালু করেছে বেশ অনেকদিন ধরেই। অনলাইনের মাধ্যমে তাদের ব্র্যাঞ্চ ব্যাংকিং বা এজেন্ট ব্যাংকিং দুই ধরণের অ্যাকাউন্টই খুলতে পারবেন। তবে এসএমই ব্যাংকিং অ্যাকাউন্ট খুলতে পারবেন না অনলাইনে। শুধুমাত্র রিটেইল অ্যাকাউন্টগুলো খুলতে পারবেন অনলাইনে।


ঘরে বসে মোবাইলে ব্যাংক অ্যাকাউন্ট খোলার উপায়

ব্র্যাক ব্যাংকের ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে দেখে নিতে পারেন। অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে আপনাকে যেতে হবে এই লিঙ্কে। তাছাড়া ব্র্যাক ব্যাংকের আস্থা অ্যাপ হতেও এই অ্যাকাউন্ট খোলা যাবে। অ্যাকাউন্ট খোলা বেশ সহজ এবং সুন্দর ইন্টারফেসে পুরো তথ্য প্রদান করে অ্যাকাউন্ট দ্রুতই খুলে ফেলতে পারবেন।

সিটি ব্যাংক

বাংলাদেশের প্রিমিয়াম ব্যাংকের মধ্যে সিটি ব্যাংক অন্যতম। সিটি ব্যাংকও অনলাইনে অ্যাকাউন্ট খোলার সুবিধা দিচ্ছে তাদের ‘এখনই অ্যাকাউন্ট অ্যাপ’ এর মাধ্যমে। এই অ্যাপ আপনি আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে ইন্সটল করে নিতে পারবেন। অ্যাপের মাধ্যমে অ্যাকাউন্ট খুলে ফেলা খুব সহজ। তবে এই অ্যাপের মাধ্যমে সিটি ব্যাংকের সকল ধরণের অ্যাকাউন্ট খুলতে পারবেন না। অনলাইন অ্যাকাউন্ট হিসেবে সিটি ব্যাংক তাদের এখনই অ্যাকাউন্ট খুলতে দেবে।


অ্যাকাউন্ট খুলবার সঙ্গে সঙ্গেই আপনাকে অ্যাকাউন্ট নাম্বার দিয়ে দেবে এবং আপনি সিটি ব্যাংকের সকল সার্ভিস ব্যবহার শুরু করতে পারবেন। অনলাইনে অ্যাকাউন্ট খুলতে বিস্তারিত দেখে নিতে পারেন এই লিঙ্ক থেকে


ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক জনপ্রিয় একটি ব্যাংক এবং অন্যান্য ব্যাংক হতে অনলাইন সেবা দেয়ার ক্ষেত্রেও বেশ এগিয়ে আছে ব্যাংকটি। ওয়েবসাইট এবং অ্যাপ দুই মাধ্যমেই অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুবিধা দিচ্ছে ইউসিবি। 

অনলাইনে অ্যাকাউন্ট খুলতে প্রয়োজনীয় কাগজপত্র সহ এই লিঙ্কে চলে যেতে পারেন। স্মার্টফোনের মাধ্যমে খুলতে ইউক্লিক অ্যাপ ইন্সটল করে নিতে পারেন এখান থেকে। 

ইউসিবি ব্যাংকের সকল ধরণের অ্যাকাউন্ট এখান থেকেই খুলে নিতে পারবেন। রিটেইল ব্যাংকিং, এসএমই ব্যাংকিং দুই ধরণের অ্যাকাউন্টই খোলা যাবে। এমনকি ভবিষ্যতে লোন নেবার সুবিধাও অনলাইনে যুক্ত করছে ইউসিবি। অ্যাকাউন্ট খোলা বেশ সহজ এবং দ্রুত।


মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি)

এমটিবি ব্যাংক অন্যতম নামী একটি ব্যাংক। এই ব্যাংকও বর্তমানে ই-কেওয়াইসির মাধ্যমে অনলাইনে অ্যাকাউন্ট খোলার সুবিধা যুক্ত করেছে। 

তবে শুধুমাত্র তাদের ‘এমটিবি সিম্পল’ নামের অ্যাকাউন্ট অনলাইনে খোলা যাচ্ছে বর্তমানে। এই অ্যাকাউন্টের সবথেকে বড় সুবিধা যে আপনাকে কোন কারনেই ব্যাংকে যেতে হবে না। এমনকি এই অ্যাকাউন্টের সাথে দেয়া ডেবিট কার্ডটিও আপনার বাসায় পাঠিয়ে দেয়া হবে কুরিয়ারের মাধ্যমে। 

সাথে সাথেই অ্যাকাউন্ট নাম্বার পেয়ে যাবেন। আপনি পুরানো এমটিবি ব্যবহারকারী হলেও এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে যেতে পারেন এবং ‘Apply Now’ বাটনে ক্লিক করে আবেদন শুরু করতে পারবেন।

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account