এক NID দিয়ে রেজিষ্ট্রেশন করা সকল সিম যাচাই করার উপায় | Ways to verify all SIMs registered with one NID

Deal Score0
Deal Score0

 

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন, বিটিআরসি (BTRC) এর সর্বশেষ প্রণিত নিয়ম অনুসারে একটি এনআইডি কার্ড দ্বারা সর্বোচ্চ ১৫টি সিম রেজিস্ট্রেশন করা যাবে। এই কারণে আপনার এনআইডি কার্ড দ্বারা কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তা জানা একান্ত জরুরি একটি বিষয়।

একটি এনআইডি কার্ড দ্বারা কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা সহজেই জানা যাবে। কোনো খরচ ছাড়াই একটি এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সিমের তথ্য বের করা যাবে।

একটি এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্টার রয়েছে তা জানত যেকোনো মোবাইল অপারেটর থেকে ডায়াল করুন *16001# নাম্বারে৷ উক্ত নাম্বারে ডায়াল করার পর যে এনআইডি কার্ড দিয়ে উক্ত সিমের রেজিস্ট্রেশন যাচাই করতে চান, সে এনআইডি কার্ডের শেষের চারটি ডিজিট টাইপ করে রিপ্লাই দিন।

এরপর আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে প্রদত্ত এনআইডি দ্বারা উক্ত সিম রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা তা জানতে পারবেন। এর পাশাপাশি একই এনআইডি দ্বারা অর্থাৎ আপনার নামে কয়টি সিম রেজিস্টার আছে তা জানা যাবে।

যদি এসএমএস এর মাধ্যমে আপনার এনআইডি কার্ড দ্বারা সিমটি রেজিস্ট্রেশন নেই বলে জানতে পারেন তাহলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন। প্রথমত, আপনার পরিবারের কোনো সদস্য বা কোনো বন্ধুর এনআইডি দ্বারা উক্ত সিম কেনা কিনা তা নিশ্চিত করুন।

যদি কারো এনআইডি কার্ডের তথ্যের সাথে আপনার সিমের রেজিস্ট্রেশন না মিলে তবে আপনি উক্ত সিম ব্যবহার না করা শ্রেয় হবে।

এছাড়া আপনার NID নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠালেও ঐ এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে জানতে পারবেন।

উল্লেখিত নিয়ম ছাড়াও প্রতিটি সিমে এনআইডি কার্ড দ্বারা রেজিস্টার্ড সিমের তথ্য বের করার বিকল্ল পদ্ধতি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক প্রতিটি সিম কোন এনআইডি দ্বারা রেজিস্টার্ড তা জানার উপায় সম্পর্কে বিস্তারিত।

পূর্বে গ্রামীণফোন ব্যবহারকারীগণ একাধিক উপায়ে তাদের জিপি সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন করা আছে তা চেক করতে পারতেন। উল্লেখিত তথ্য জানতে গ্রামীণফোন সিম থেকে “info” টাইপ করে তা পাঠিয়ে দিতে হত 4949 নাম্বারে, এরকম শোনা যায়। কিন্তু এখন এই পদ্ধতিটি কাজ করছেনা।

এখন জিপি সিম কোন NID দিয়ে রেজিস্টার করা আছে তা জানতে সম্ভাব্য এনআইডি নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠাতে পারেন। যদি আপনার পাঠানো তথ্য সঠিক হয় তাহলে ফিরতি মেসেজে ঐ এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে জানতে পারবেন। এভাবে ট্রাই করে কাজ না হলে ১২১ এ কল করতে পারেন।

রবি সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

রবি সিমের এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশনের স্ট্যাটাস জানা যাবে উল্লেখিত নিয়ম অনুসরণ করে। সম্ভাব্য NID নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠান। তথ্য সঠিক হলে উক্ত এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে জানতে পারবেন।

এয়ারটেল সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

এয়ারটেল সিম থেকে এনআইডি কার্ডের রেজিষ্ট্রেশন এর তথ্য জানা যাবে খুব সহজে। আগে এয়ারটেল সিম কোন এনআইডি কার্ড দ্বারা রেজিস্টার্ড করা হয়েছে সে তথ্য সম্পর্কে জানতে *121*4444# নাম্বারে ডায়াল করলে জানা যেত। তবে এই পদ্ধতিটি এখন কাজ নাও করতে পারে।

তাই এয়ারটেল সিমের এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশনের স্ট্যাটাস জানতে সম্ভাব্য NID নম্বরের শেষ চারটি সংখ্যা লিখে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠান। আপনার দেয়া তথ্য সঠিক হলে ওই এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমসমূহ সম্পর্কে জানতে পারবেন।

বাংলালিংক সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

বাংলালিংক সিম এর এনআইডি রেজিস্ট্রেশন স্ট্যাটাস চেক করতে অতীতে *1600*2# নাম্বারে ডায়াল করার একটি উপায় ছিল। বলে লোকমুখে জানা যায়, তবে এখন আর সেটি কাজ করছেনা। তাই বর্তমানে বাংলালিংক সিমের এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশনের স্ট্যাটাস জানতে সম্ভাব্য NID নম্বরের শেষ চারটি সংখ্যা লিখে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠান। আপনার দেয়া তথ্য সঠিক হলে ওই এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমসমূহ সম্পর্কে জানতে পারবেন।

টেলিটক সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

টেলিটক সিম কোন এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে অতীতে “info” লিখে 1600 নাম্বারে মেসেজ পাঠানোর একটি পদ্ধতি লোকমুখে প্রচলিত ছিল। তবে বর্তমানে সেই পুরাতন পদ্ধতি কাজ করেনা।

এখন টেলিটক সিম কোন NID দিয়ে রেজিস্টার করা আছে তা জানতে সম্ভাব্য এনআইডি নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠাতে পারেন। যদি আপনার পাঠানো তথ্য সঠিক হয় তাহলে ফিরতি মেসেজে ঐ এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে জানতে পারবেন।

আপনি যদি উপরের পদ্ধতিতে সিমের রেজিস্ট্রেশন কিংবা একটি এনআইডি দিয়ে কতটি সিম রেজিস্টার করা হয়েছে তা বের করতে না পারেন তাহলে আপনার মোবাইল থেকে ১২১ এ কল করে সিমের কাস্টমার কেয়ারে কথা বলতে পারেন।

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account