ওকে ওয়ালেট একাউন্ট খোলার নিয়ম – ৪০ টাকা বোনাস | OK Wallet Account Opening Rules – 40 Taka Bonus

Deal Score0
Deal Score0

ওকে ওয়ালেট একাউন্ট খুলে পাওয়া যাবে ৪০টাকা বোনাস। বিকাশ, নগদ, রকেট এর মতো ওকে ওয়ালেট ও একটি মোবাইল ব্যাংকিং সেবা। এই পোস্টে ওকে ওয়ালেট কি, ওকে ওয়ালেট একাউন্টের ফিচারসমূহ, ওকে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ওকে ওয়ালেট কি?

ওকে ওয়ালেট হলো ওয়ান ব্যাংক লিমিটেড এর মোবাইল ব্যাংকিং সেবা। ওকে ওয়ালেট ব্যবহার করে অর্থ জমা রাখা যাবে, যা অন্য একাউন্ট ব্যবহারকারীদের পাঠানো যাবে, তোলা যাবে, এমনকি বিল পে ও কেনাকাটা করা যাবে।

ওকে একাউন্ট খোলার সুবিধা

ওকে ওয়ালেট একাউন্ট খুললে ৪০টাকা বোনাস পাওয়া যাবে, এই কথা পোস্টের শুরুতেই আমরা জেনেছি। তবে শুধুমাত্র ওকে একাউন্ট খুলে ৪০টাকা ফ্রি পেতে ওকে ওয়ালেট একাউন্ট খোলা সম্পূর্ণ বোকামি। ওকে ওয়ালেট একাউন্ট একটি স্বয়ংসম্পূর্ণ মোবাইল ব্যাংকিং ব্যবস্থা। বিকাশ, নগদ বা রকেট এর মত ওকে ওয়ালেট ব্যবহার করে মোবাইল ব্যাংকিং এর সেবাসমূহ উপভোগ করা যাবে। চলুন জেনে নেওয়া যাক ওকে ওয়ালেট এর ফিচারসমূহ সম্পর্কে।

  • এড মানিঃ ক্যাশ ইন, ওয়ান ব্যাংক একাউন্ট, ভিসা/মাস্টার কার্ড, অন্যান্য ব্যাংক একাউন্ট, বা ট্রান্সফার মানি এর মাধ্যমে এড মানি বা ব্যালেন্স যোগ করা যাবে ওকে ওয়ালেটে 
  • সেন্ড মানিঃ ওকে ওয়ালেট ব্যবহার করে অন্য যেকোনো ওকে ওয়ালেট ব্যবহারকারীকে টাকা পাঠানো যাবে
  • ক্যাশ আউটঃ যেকোনো এজেন্ট, এটিএম বা ওয়ান ব্যাংকের সেবা থেকে ওকে ওয়ালেট ব্যালেন্সে জমা থাকা অর্থ ক্যাশ আউট অর্থাৎ উত্তোলন করা যাবে
  • মোবাইল রিচার্জঃ দেশের সকল অপারেটরে মোবাইল রিচার্জ করা যাবে ওকে ওয়ালেট এর ব্যালেন্স ব্যবহার করে
  • বিল পেঃ গ্যাস, পানি, ইন্টারনেট, ইত্যাদি ইউটিলিটি বিল এর অর্থ পরিশোধ করা যাবে ওকে ওয়ালেট ব্যবহার করে
  • শপিংঃ বিভিন্ন শপিং আউটলেটে পেমেন্ট করা যাবে ওকে ওয়ালেট ব্যবহার করে। আবার অনেক শপিং আউটলেটে ওকে ওয়ালেট ব্যবহার করে পেমেন্ট এর ক্ষেত্রে ডিসকাউন্ট এবং বোনাসও পাওয়া যাবে।

ওকে ওয়ালেট অ্যাপ ডাউনলোড

ওকে ওয়ালেট অ্যাপ ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্ল্যাটফর্মেই। ওকে ওয়ালেট অ্যাপ ডাউনলোড করতে আপনার অপারেটিং সিস্টেম সিলেক্ট করুনঃ অ্যান্ড্রয়েড | আইওসস

যাদের হাতের কাছে স্মার্টফোন নেই, তারা ওকে ওয়ালেট এর ইউএসএসডি মেন্যুর সাহায্যে ওকে ওয়ালেট এর সুযোগসুবিধা উপভোগ করতে পারবেন। ওকে ওয়ালেট একাউন্টের ইউএসএসডি কোড হলো *269# যা ব্যবহার করে একাউন্ট খোলা ব্যতীত OK Wallet এর প্রায় সকল সুবিধা ব্যবহার করা যাবে।

ওকে একাউন্ট খুলতে কি কি লাগে

বয়স ১৮বছর বা তার বেশি এবং ন্যাশনাল আইডি কার্ড আছে, এমন যেকেউ ওকে ওয়ালেট একাউন্ট খুলতে পারবে। অ্যাকাউন্ট খোলা যাবে ঘরে বসে কিংবা ওকে ওয়ালেট এর পেপার-ভিত্তিক কেওয়াইসি ফর্ম ব্যবহার করে। ঘরে বসে ওকে ওয়ালেট অ্যাপের মাধ্যমে সেল্ফ রেজিস্ট্রেশন করে ওকে ওয়ালেট একাউন্ট খুলতে দরকার হবে ব্যক্তিগত ন্যাশনাল আইডি কার্ড অর্থাৎ এনআইডি। একাউন্ট খোলার সময় আইডেন্টিটি ভেরিফিকেশনের অংশ হিসেবে একটি সেল্ফি তোলার প্রয়োজন হবে।

আবার পেপার-ভিত্তিক কেওয়াইসি ফর্ম পূরণ করেও ওকে ওয়ালেট একাউন্ট খোলা যাবে। সেক্ষেত্রে কেওয়াইসি ফর্ম পূরণের পাশাপাশি এক কপি পাসপোর্ট সাইজের ফটো ও ন্যাশনাল আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং পাসপোর্ট এর মধ্যে যেকোনো একটির আসল ও ফটোকপি করা কপি। উল্লেখিত প্রয়োজনীয় ডকুমেন্টসমূহ নিয়ে ওয়ান ব্যাংক বা ওকে এজেন্টের কাছ থেকে ওকে ওয়ালেট একাউন্ট খোলা যাবে।

ওকে ওয়ালেট একাউন্ট খোলার নিয়ম

ওকে ওয়ালেট একাউন্ট খোলা বেশ সহজ। ওকে ওয়ালেট একাউন্ট খুলতেঃ

  • প্রথমে ফোনে ওকে ওয়ালেট অ্যাপ ইন্সটল করুন
  • এই টিউটোরিয়াল পোস্টে আমরা অ্যাপের ইংরেজি ভাষার ভার্সনে একাউন্ট খোলার নিয়ম জানবো। যদি অ্যাপের ভাষা বাংলা সেট করা থাকে তবে টপ রাইট কর্নারে থাকা সুইচ ব্যবহার করে ইংরেজিতে ভাষা পরিবর্তন করতে পারেন
  • ওকে ওয়ালেট অ্যাপ ওপেন করে Create Account এ ট্যাপ করুন
  • যে ফোন নাম্বার দিয়ে ওকে ওয়ালেট খুলতে চান, সে ফোন নাম্বারটি প্রদান করুন ও Next এ ট্যাপ করুন
  • সিম একই ফোনে থাকলে ওটিপি কোড আসলে সেটি আপনাআপনি বসে যাবে, Next চাপুন
  • এরপর প্রথমে এনআইডি/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স এর সামনের অংশের ছবি তুলুন ও Submit এ ট্যাপ করুন
  • এরপর উক্ত পেপার এর পেছনের অংশের ছবি তুলুন ও Submit এ ট্যাপ করুন
  • এরপর ভেরিফিকেশনের জন্য আপনার সেল্ফি তুলতে বলা হবে। সেল্ফি তুলুন ও Submit এ ট্যাপ করুন। ছবি ভালো না হলে Retake এ ট্যাপ করে আবার তুলতে পারেন
  • এরপর সফলভাবে ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন হলে Next এ ট্যাপ করুন
  • এরপর ইতিমধ্যে প্রদত্ত সকল তথ্য দেখতে পাবেন। লিঙ্গ সিলেক্ট করে Next চাপুন
  • এরপর একজন নমিনি এর নাম দিন ও তার সাথে আপনার সম্পর্কে সিলেক্ট করুন, এরপর Next চাপুন
  • এরপর স্ক্রিনে টাচের মাধ্যমে আপনার ডিজিটাল সিগনেচার (সাক্ষর) প্রদান করুন, Next চাপুন
  • সকল তথ্য সঠিকভাবে প্রদান করা হয়ে গেলে পুনরায় চেক করে Submit এ ট্যাপ করুন
  • ওকে একাউন্ট খোলায় “Congratulations” মেসেজ দেখতে পাবেন, Next চাপুন
  • এরপর আপনার ওকে ওয়ালেট এর পিন এসএমএস এ পাঠানো হবে
  • উক্ত পিন প্রদান করে ওকে ওয়ালেট অ্যাপে লগিন করলে নতুন পিন সেট করার অপশন পাবেন। নতুন পিন সেটাপ করে Confirm এ ট্যাপ করুন

সঠিকভাবে উল্লেখিত প্রক্রিয়া অনুসরণ করলে আপনার ওকে ওয়ালেট একাউন্ট খুলে যাবে ও একাউন্ট খোলার বোনাস পেয়ে যাবেন।

ওকে ওয়ালেট ফি ও চার্জসমূহ

চলুন সংক্ষেপে জেনে নেওয়া যাক ওকে ওয়ালেট এর বিভিন্ন ফিচার ব্যবহারের ফি ও চার্জসমূহ সম্পর্কে। উল্লেখ্য যে ওকে একাউন্টের বিভিন্ন ফিচার ব্যবহারে ইউএসএসডি কোড *২৬৯# ও ওকে ওয়ালেট অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ফি (Fee) এর তারতম্য রয়েছে।

ওকে ওয়ালেট একাউন্ট খুলতে কোনো ধরনের ফি প্রযোজ্য নয়। আবার ওকে একাউন্টে ওয়ান ব্যাংকের শাখা কিংবা ওকে এজেন্ট থেকে ক্যাশ আউটের ক্ষেত্রে কোনো চার্জ কাটেনা। যেকোনো ব্যাংক থেকে এড মানি করা যায় ওকে ওয়ালেটে, কোনো বাড়তি ফি ছাড়া। তবে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড ব্যবহার করে এড মানি করার ক্ষেত্রে ০.৫% থেকে ১% চার্জ কাটতে পারে। আবার ওয়ান ব্যাংকের ডেবিট কার্ড থেকে বাড়তি চার্জ ছাড়া এড মানি করা যাবে।

এবার আসি ওকে ওয়ালেট এর ক্যাশ আউট চার্জে। ইউএসএসডি কোড ব্যবহার করে ক্যাশ আউট করার ক্ষেত্রে ১.৮% ও অ্যাপ থেকে ক্যাশ আউট এর ক্ষেত্রে ১.৭% চার্জ প্রযোজ্য হবে ওকে ওয়ালেট এর ক্ষেত্রে। উল্লেখ্য যে সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ ১০টাকা হতে পারে।

আবার ওয়ান ব্যাংক শাখা কিংবা ওয়ান ব্যাংকের এটিএম থেকে ক্যাশ আউট করার ক্ষেত্রে ১% ক্যাশ আউট চার্জ কাটবে। এইক্ষেত্রে সর্বনিম্ন ৫টাকা ক্যাশ আউট চার্জ কাটে।

একটি ওকে ওয়ালেট থেকে অন্য ওকে ওয়ালেটে ইউএসএসডি কোড ব্যবহার করে টাকা পাঠালে ৫টাকা ফি প্রযোজ্য হবে। তবে ওকে ওয়ালেট অ্যাপ ব্যবহার করে সেন্ড মানি করলে সম্পূর্ণ বিনামূল্যে সেন্ড মানি করা যাবে। এছাড়াও ওকে ওয়ালেট ব্যালেন্স ব্যবহার করে মোবাইল রিচার্জ বা মার্চেন্ট পেমেন্ট করা যাবে কোনো বাড়তি ফি ছাড়াই।

ওকে ওয়ালেট ব্যবহার করে গ্যাস, পানি, ইন্টারনেট, ইত্যাদি; অর্থাৎ ইউটিলিটি বিল পেমেন্ট এর ক্ষেত্রে ১% হারে ফি প্রযোজ্য হবে। এই ফি সর্বনিম্ন ৫টাকা ও সর্বোচ্চ ২৫টাকা পর্যন্ত হতে পারে।

এই পোস্ট পড়ে আপনি কি ইতিমধ্যে ওকে ওয়ালেট একাউন্ট খুলেছেন? ওকে একাউন্ট খুলে ৪০টাকা বোনাস পেয়ে থাকলে আমাদের জানান কমেন্ট সেকশনে।

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account