কিওয়ার্ড রিসার্চ কি ? কিওয়ার্ড রিসার্চ এত গুরুত্বপূর্ণ কেন ?

Deal Score0
Deal Score0

 

কিওয়ার্ড রিসার্চ কি ? কিওয়ার্ড রিসার্চ এত গুরুত্বপূর্ণ কেন ? 

কিওয়ার্ড রিসার্চ কি ? 

আসলে কিওয়ার্ড রিসার্চ হল এমন একটি উপায় যার মাধ্যমে জানা যায় মানুষ গুগুলে কি ধরনের কথা লিখে প্রতিনিয়ত সার্চ করছে। এছাড়া এই রিসার্চের মাধ্যমে সেই নির্দিষ্ট কিওয়ার্ডটি কোথা থেকে সার্চ হচ্ছে এবং কারা সার্চ হচ্ছে সেটাও জানা যায়। আর সঠিক তথ্যগুলো জানা থাকলে সেই তথ্য এবং উপাত্ত ব্যবহার করে নির্দিষ্ট কিওয়ার্ডের ক্ষেত্রে আপনার ওয়েবসাইটকে র‍্যাংক করানোও যায় খুব সহজে। আর তাই আপনার ওয়েবসাইটে কি ধরনের কন্টেন্ট লিখবেন অথবা কীভাবে লিখবেন ও রাখবেন সেটা জানার জন্য কিওয়ার্ড রিসার্চ খুবই জরুরী। 


কিওয়ার্ড রিসার্চ এত গুরুত্বপূর্ণ কেন ? 

বিগত দশ বছর ধরে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মধ্যে কীভাবে পরিবর্তন এসেছে সেটা আমরা সবাই জানি। আর এই মার্কেটে এখন ঠিক কতটা কম্পিটিশন সে কথা আর বলাই বাহুল্য। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ঝড়ে টিকে থাকার জন্য আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চটি অনেক সঠিক ভাবে করতে হবে। সঠিক ভাবে কিওয়ার্ড রিসার্চ করে সেই তথ্যকে কাজে লাগালেই কেবল এখন গুগুল সার্চে র‍্যাংক পাওয়া যায়। 

এছাড়া এখনকার নিত্য নতুন গুগুল সার্চ এলগরিদমের কারণে এটাও সবাই জানে যে মানুষ যা লিখে সার্চ করছে, শুধুমাত্র সেটার সাথে মানিয়ে কন্টেন্ট তৈরি করলেই এখন আর র‍্যাংক পাওয়া যায় না। বরং বর্তমানে সেই কন্টেন্টে আপনি কিওয়ার্ডটি কি জন্য রেখেছেন এবং কীভাবে ব্যবহার করছেন সেটাও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

এছাড়া অনেক বেশি যে কিওয়ার্ড দিয়ে মানুষ সার্চ করছে তার পাশাপাশি সেই একই টপিকের উপর কম সার্চ করছে এমন কিওয়ার্ডও এখন বেশ গুরুত্বপূর্ণ। আর তাই নির্দিষ্ট একটি টপিকের মধ্যে কি ধরনের কিওয়ার্ড ব্যবহার করতে হবে এবং কীভাবে ব্যবহার করতে হবে সেটা জানার জন্য কিওয়ার্ড রিসার্স খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

কিওয়ার্ড কত প্রকার ও কি কি?

এবার আমরা জানবো কিওয়ার্ড কত প্রকার ও কি কি সে-সম্পর্কে! তবে তার আগে চলুন এক নজরে দেখে নিই কিওয়ার্ড সাধারণত কত প্রকারের হয়ে থাকে।


  • লং টেইল কিওয়ার্ড
  • সর্ট টেইল কিওয়ার্ড
  • লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড
  • সর্ট টার্ম প্রেস কিওয়ার্ড
  • জিও টার্গেটিং কিওয়ার্ড
  • এলএসআই কিওয়ার্ড
  • ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড
  • প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড

 

লং টেইল কিওয়ার্ড

যেসব কিওয়ার্ড সাধারণত ৩ শব্দের চাইতে বেশি হয়ে থাকে সেসব কিওয়ার্ডকেই বলা হয় লং টেইল কিওয়ার্ড। এই লং টেইল কিওয়ার্ডকে এসইও করার সবচেয়ে পারফেক্ট হাতিয়ার বলে মনে করা হয়। 

যা সঠিকভাবে কন্টেন্ট এবং ক্যাটাগরির পেইজে বসাতে পারলে ওয়েবসাইটের ভিজিটর হু হু করে বাড়বে। যদিও লং টেইল কিওয়ার্ড সার্চ ভলিউম কম! তবে এর কম্পিটিটরও অনেক কম। সুতরাং ফাস্ট সাইটের কন্টেন্ট নিয়ে আসা অতটা কঠিন কিছু না। প্রতিটি লং টেইল কিওয়ার্ডের কনভারসেশন রেইট অনেক বেশি হয়ে থাকে।


সর্ট টেইল কিওয়ার্ড

সর্ট টেইল কিওয়ার্ড হলো ছোট ছোট কিওয়ার্ড। যা সাধারণত ৩ বা এর চেয়ে অনেক কম শব্দের হয়ে থাকে। সর্ট টেইল কিওয়ার্ডের কম্পিটিশন সবসময় অনেক বেশ থাকে। 

কেননা এটি কন্টেন্টে ব্যবহার করার অনেক সহজ এবং অনেক বেশি মানুষ একসাথে সর্ট টেইল কিওয়ার্ড দিয়ে কন্টেন্ট সার্চ করে থাকে বলে এর সার্চ ভলিউমও বেশি। তবে আমি বলবো একটি নতুন ওয়েবসাইটকে সামনে নিয়ে আসতে প্রথম থেকেই সর্ট টেইল কিওয়ার্ড ব্যবহার করা ভুল হবে। 

সর্ট টেইল কিওয়ার্ড ব্যবহার করা তাদের জন্য সেইফ যাদের ওয়েবসাইট ইতিমধ্যেই গুগলের প্রথমদিকে পেইজগুলিতে জায়গা পেয়েছে।


লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড

সবসময়ের জন্য ব্যবহার করা যায় এমন কিওয়ার্ডগুলিকেই সাধারণত লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ডের দলে ফেলা যায়। এসমস্ত কিওয়ার্ডের চাহিদা সবসময়ই থাকে। 

তবে সময়ে সময়ে কিছুটা কম-বেশি সার্চ ভলিউমের ব্যাপার থাকে। তবে লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড নিয়ে কন্টেন্ট আপলোড করলে সেই কন্টেন্টের ভিজিটর মোটামুটি সারাবছরই পাওয়া যায়। 

ধরুন আপনি ভার্সিটির ভর্তি পরীক্ষা নিয়ে কন্টেন্ট লিখছেন! এক্ষেত্রে ব্যবহার করলে সেই ভার্সিটি ভর্তি বিষয়ক কয়েকটি লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড। 

এক্ষেত্রে সারাবছরই বিভিন্ন ভার্সিটি ক্যান্ডিডেট এবং ভার্সিটির শিক্ষকের কাছে বেশ গুরুত্বের সাথে বিবেচিত হবে আপনার আর্টিকেলটি। কারণ ভার্সিটির ভর্তি কার্যক্রম বাংলাদেশে সারাবছরই থাকে এবং এর প্রিপারেশন নিতে হয় পুরো ইন্টারমিডিয়েট লাইফ জুড়েই!

সর্ট টার্ম প্রেস কিওয়ার্ড

সর্ট টার্ম প্রেস কিওয়ার্ডকে অনেকেই সিজনাল কিওয়ার্ডও বলে থাকে। কেননা এটা বিভিন্ন সিজনে চলে! বর্তমানের সিচুয়েশন অর্থাৎ করোনা ভাইরাসকেও এক প্রকার সর্ট টার্ম প্রেস কিওয়ার্ডই বলা চলে৷ এই ধরণের কিওয়ার্ডের সার্চ ভলিউম সাধারণত অনেক হয়ে থাকে। 

তবে সারা বছর ধরে ভিজিটর পাওয়া যায় না। কেননা সর্ট টার্ম প্রেস কিওয়ার্ডগুলির মেইন টপিক এমন কোনো বিষয় নিয়ে হয় যা কেবলমাত্র একটি নির্দিষ্ট সিজনেই কাজ করে বা এর চাহিদা থাকে। মুভি বা সাময়িক টপিকগুলি সাধারণত সর্ট টার্ম প্রেস কিওয়ার্ড তৈরি হয়ে থাকে।


জিও টার্গেটিং কিওয়ার্ড

লোকেশন ভিত্তিক প্রতিটি কিওয়ার্ডকে সাধারণত বলা হয় জিও টার্গেটিং কিওয়ার্ড। যা লোকাল এসইওয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্ট্যাটিজি হিসেবে বিবেচিত হয়। 

নির্দিষ্ট অঞ্চল বা দেশের জন্য যখন কোনো ওয়েবসাইট তৈরি করা হয় তখন সেই ওয়েবসাইটকে গুগলে প্রথম পেইজের দিকে নিয়ে আসতে ব্যবহৃত হয় এই জিও টার্গেটিং কিওয়ার্ড। যারা লোকাল বিজনেস করার কথা ভাবছেন তারা এই জিও টার্গেটিং কিওয়ার্ড নিয়ে যদি কিছু কাজ বা এই সেক্টরে ইনভেস্ট করেন তাহলে অবশ্যই বেশ ভালো রেসপন্স পাবেন। 

আর যারা ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন মার্কেটপ্লেসে কিওয়ার্ড রিসার্চের সার্ভিস দিচ্ছেন বা দেওয়ার কথা ভাবছেন তারা এই জিও টার্গেটিং কিওয়ার্ড রিসার্চের দিকেও নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন।

এলএসআই কিওয়ার্ড

এলএসআই কিওয়ার্ড হলো সেসমস্ত কিওয়ার্ড যেসব কিওয়ার্ডের অর্থের সাথে মেইন কিওয়ার্ডের অর্থের মিল থাকে। এটি মূলত সমার্থক কিওয়ার্ড হিসেবেই ব্যবহৃত হয়। একটি কন্টেন্টকে সাজাতে গেলে কেবল মূল কিওয়ার্ড নিয়ে কাজ করলেই হয় না৷ 

এর পাশাপাশি সেই কিওয়ার্ড রিলেটেড বিভিন্ন সাব টপিক নিয়েও কন্টেন্টে ডিটেইলস আলোচনা করতে হয়। এক্ষেত্রে সেই ডিটেইলস আলোচনার হেডিং হিসেবে যেসব কিওয়ার্ড ব্যবহার করা হয় সে-সব কিওয়ার্ডকেই এলএসআই কিওয়ার্ড বলা যায়। 

এই এলএসআই কিওয়ার্ড রিসার্চ করাটা অনেকের কাছেই জটিল মনে হয়। কিন্তু ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করতে পারলে এবং গুগলিং করার স্কিল থাকলে পারফেক্ট এলএসআই কিওয়ার্ড রিসার্চ করাটা কোনো ব্যাপারই না।


[★★]  মোবাইল দিয়ে টাকা আয় করার উপায় জানতে এখানে ক্লিক করুন 

 

ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড

এটি হলো ভিজিটরের লাস্ট টার্গেটিং কিওয়ার্ড। যা একজন ভিজিটরের সর্বশেষ চাহিদা পূরণ করে। অর্থ্যাৎ এই কিওয়ার্ডের সাহায্য যে কন্টেন্ট সাজানো হবে সেটিকে ভিজিটর শেষ চাহিদাটুকুো পূরণ করার যোগ্যতা থাকতে হবে। 

শুধু ইনফরমেশন চেয়ে যখন কোনো ভিজিটর কোনো কিওয়ার্ড সার্চবারে রেখে সার্চ করে তখন এটাই বোঝায় যে ভিজিটর এখনো সেই টপিক সম্পর্কে জানছে! টপিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ইনফরমেশন জোগাড় হলো ভিজিটর নেমে পড়ে একটি টপিকের মিড লেভেলের ইনফরমেশন সার্চ করতে ! 

প্রোডাক্টের ক্ষেত্রে এই দলে থেকে স্পেসিফিকেশন, বেস্ট প্রোডাক্টের উৎস! সবশেষে ভিজিটর খুঁজে প্রোডাক্ট কেনার, সার্ভিস নেওয়ার কন্টেন্ট বা ওয়েবসাইট! এক্ষেত্রে যে কিওয়ার্ড একজন ভিজিটর ব্যবহার করবে সেই কিওয়ার্ডকেই বলা হয় ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড।


প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড

কোনো প্রোডাক্ট নিয়ে ডিটেইলসে আলোচনা করতে সাধারণত প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড ব্যবহার করা হয়। প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড সে সমস্ত কন্টেন্টে ব্যবহার করা হয় যেসমস্ত কন্টেন্ট একটি প্রোডাক্টের ডিটেইলস নিয়ে আলোচনা করে। 

এক্ষেত্রে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে তুলনামূলক টাইপের আলোচনাও থাকতে পারে৷ যারা অনলাইন বিজনেস কিংবা ই-কমার্সের সাথে জড়িত তাদের ক্ষেত্রে এই প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড খুবই প্রভাব ফেলে। কেননা একটি ওয়েবসাইটের মাধ্যমে প্রোডাক্ট সেল করতে হলে সেই ওয়েবসাইটকে ভিজিটরের কাছে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। 

আর এই ব্যবস্থা করবে প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ডগুলি! প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড আবার বিভিন্ন টেক রিলেটেড কন্টেন্টও ব্যবহার করা যায়!

Lated কিওয়ার্ডের গুরুত্ব

সঠিক কিওয়ার্ডটি খুঁজে পেতে এই রিলেটেড কিওয়ার্ড খুবই সহায়ক ভূমিকা পালন করে থাকে 

কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে এই রিলেটেড কিওয়ার্ড বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোন নির্দিষ্ট টপিক দিয়ে সার্চ দিলে সেই টপিকের সাথে আরো কি ধরনের শব্দ বা বাক্য লিখে মানুষ সার্চ দেয় সেগুলোও চলে আসবে। আপনি যদি সঠিক কিওয়ার্ডটি খুঁজে পেতে কষ্ট হয়ে থাকে তাহলে এই রিলেটেড কিওয়ার্ড খুঁজে বের করার মাধ্যমেও নির্দিষ্ট কিওয়ার্ডের গুরুত্ব বাড়িয়ে তুলতে পারবেন।

অর্থাৎ আপনি যদি টপিকের পাশাপাশি সেই নির্দিষ্ট রিলেটেড কিওয়ার্ডগুলোও আপনার আর্টিকেলের মধ্যে রাখেন তাহলে গুগল খুব সহজেই বুঝে নিতে পারবেন আপনার আর্টিকেলটি আদতে ঠিক কি ধরনের এবং কি কি তথ্য আপনার আর্টিকেলের মধ্যে রয়েছে। 

সবচাইতে মজার ব্যাপার শুরু হল ঠিক এখনই। আপনি যদি এই রিলেটেড কিওয়ার্ডগুলো থেকে একটি কিওয়ার্ড নিয়ে গুগলে আবার সার্চ দেন তাহলে সেই রিলেটেড কিওয়ার্ডেরও রিলেটেড কিওয়ার্ড আপনার সার্চ পেজের নিচে চলে আসবে। ধরুন আমরা “ব্লগ থেকে কিভাবে আয় করা যায়” নামক রিলেটেড কিওয়ার্ড দিয়ে আবার গুগলে সার্চ দিলাম। এখন এই কিওয়ার্ডটিরও রিলেটেড কিওয়ার্ড সার্চ রেজাল্টের সাথে চলে আসবে। 


শেষ কথা,,

কিওয়ার্ড ব্যবহার করে আপনার ওয়েবসাইটের যত বেশি পেজ র‍্যাংক করাতে পারবেন ততই আপনার ওয়েবসাইটের ভ্যালু বৃদ্ধি পাবে। এছাড়া আরো মনে রাখবেন যে কিছুদিন পরপরই কিওয়ার্ড রিসার্চ করে যেতে হবে আর দেখে নিতে হবে সেই কিওয়ার্ডগুলো দিয়ে এখনো মানুষ সার্চ করে যাচ্ছে কি না ! 

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account