কিভাবে দারাজ সেলার একাউন্ট খুলতে হয় ?

Deal Score0
Deal Score0

 

বর্তমানে সারা বিশ্বব্যাপি ই -কমার্স সাইটের জয় জয়কার।মানুষ এখন বাইরে গিয়ে কেনাকাটা করার চাইতে ঘরে বসে অনলাইন শপিং করাকে পছন্দ করে।গ্রাহকদের এই পছন্দকে এবং গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই এই ই- কমার্স সাইটের জন্ম।বাইরের দেশগুলোতে ই- কমার্স সাইট অনেক দূর এগিয়ে গেলেও বাংলাদেশ সেই তুলনায় খানিকটা পিছিয়ে।কিন্তু তবুও অনেক ই কমার্স সাইট গ্রাহকদের মন্র বিশ্বাস জাগিয়ে তুলতে সচেষ্ট।

সময়েরা সাথে সাথে বাংলাদেশে অনেক ই কমার্স সাইট গড়ে উঠেছে। দারাজ তাদের মধ্যে অন্যতম।এই সাইটে আপনি আপনার পছন্দমতো যেকোনো পণ্য পাবেন আপনার সাধ্যের মধ্যেই। হাজার হাজার দেশি বিদেশি পন্যের সমাহার রয়েছে দারাজে।দারাজে আপনি শুধুমাত্র যে পন্য কিনতে করতে পারবেন তা কিন্তু নয়। বরং আপনি আপনার ব্যবসার কাজ করতে পারবেন দারাজ এ।দারাজ এ তাই দুই ধরনের একাউন্ট খোলা হয়। দারাজে একাউন্ট খোলার নিয়ম :

দারাজ সেলার একাউন্ট

আপনার যদি কোন ছোট ব্যবসা থাকে অথবা আপনি যদি অনলাইন বিজনেস করে থাকেন, এবং আপনি যদি আপনার বর্তমান ব্যবসা থেকে আরও কিছু বেশি পরিমাণে ইনকাম করতে চান, তাহলে দারাজ সেলার হিসেবে যুক্ত হতে পারেন । আপনি যদি দারাজে সেলার হিসেবে জয়েন করেন তাহলে আপনি আপনার ব্যবসাকে আরও বেশি লাভজনক করে গড়ে তুলতে পারবেন।

দারাজের সেলার একাউন্টের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার প্রোডাক্ট গুলো কে অনলাইনের মাধ্যমে বিক্রয় করতে পারবেন। আর দারাজ যেহেতু বর্তমানে অনলাইনের মধ্যে থাকা বাংলাদেশের অন্যতম সেরা ই কমার্স প্ল্যাটফর্ম, তাই এই প্লাটফর্ম থেকে আপনার লাভ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এছাড়াও কম সময়ে অধিক কোয়ালিটি সম্পন্ন পণ্য বিক্রি করার ক্ষেত্রে দারাজ একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে রেখেছে।

দারাজে সেলার একাউন্ট তৈরি করার জন্য নিচের ধাপ গুলো অনুসরন করুন-

  • প্রথমে আপনারা দারাজের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন ।
  • এরপর পেজের উপরের দিকে Sell on Daraz অপশনে ক্লিক করুন (নিচের ছবিতে দেখুন) । অথবা সরাসরি এই লিংকে ক্লিক করুন।


পরবর্তী পেজ থেকে Sign Up বাটনে ক্লিক করুন।

  • পরের পেজে আপনারা চার রকম সেলার হিসেবে জয়েন এর অপশন দেখতে পাবেন। আপনি যদি কোন brand owner বা authorized distributor হন তাহলে আপনি DarazMall Seller হিসেবে জয়েন করতে পারবেন। আপনি যদি নরমাল সেলার হন তাহলে Local Seller হিসেবে জয়েন করতে হবে। আপনি যদি গ্লোবাল ভাবে প্রোডাক্ট সেল করতে চান তাহলে Global Seller হিসেবে আর যদি আপনারা কোন ডিজিটাল সেবা প্রদান করতে চান তাহলে Digital Sheba হিসেবে সাইন আপ করতে হবে।

  • আমরা যেহেতু কোন ব্র্যান্ড না বা আমরা গ্লোবালি প্রোডাক্ট সেল করবা না, তাই আমরা Local Seller হিসেবে সাইন আপ করব। Local Seller হিসেবে সাইন আপ করার জন্য Local Seller এর নিচে থাকা Sign up as a Local Seller বাটনে ক্লিক করুন।

এরপর Are you sure you want to signup as Local Seller লেখা একটি পপ আপ উইন্ডো দেখতে পাবেন এখান থেকে Yes বাটনে ক্লিক করুন। (নিচের ছবিতে দেখুন)

  • এরপর আপনাদের সামনে SIGN UP পেজ ওপেন হবে। এখান থেকে যদি আপনার কোন দোকান থাকে তাহলে Business এর বাম পাশে থাকা রেডিও বাটনে ক্লিক করুন। আর যদি আপনি অনলাইন এর মাধ্যমে প্রোডাক্ট সেল করে থাকেন তাহলে Individual এর বাম পাশে থাকা রেডিও বাটনে ক্লিক করুন। Shop Based in অপশনের ড্রপ ডাউন মেনু থেকে Bangladesh সিলেক্ট করুন। 
  • Mobile Number এর ঘরে আপনার মোবাইল নাম্বার দিন । Slide to Verify এর ডান পাশের চারকোনা বক্স টিতে ক্লিক করে ধরে ডান দিকে নিন। আপনার ফোনে একটি ভেরিফিকেশন কোড যাবে। Slide to Verify এর ডান পাশের ঘরে কোডটি টাইপ করুন। 
  • Password, Email Address এবং Shop Name লিখুন। এরপর I’ve read and understood Daraz’s Terms & Conditions লেখার বাম পাশে থাকা চেকবক্সে টিক মার্ক দিয়ে SIGN UP বাটনে ক্লিক করুন। (নিচের ছবিতে দেখুন)
  • এরপর আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে Sign In বাটনে ক্লিক করুন।

এরপর আপনারা আপনাদের দারাজ সেলার একাউন্টের ড্যাশবোর্ড দেখতে পাবেন। এখানে এখন আমাদের প্রোফাইল সেটাপ, আইডি ভেরিফাই, ব্যাংক ইনফরমেশন ইত্যাদি যোগ করতে হবে। আপনার প্রথম অবস্থায় নিচের ছবির মত 0% completed, keep up the good work! লেখাটি দেখতে পাবেন।

  • প্রথমে Manage Address Book এ ক্লিক করুন।
  • এরপর Address Book পেজ ওপেন হবে। এই পেজে আপনি আপনার দোকান বা Business Address ( Address, Country/Region, Division, City, Postcode ) দিন। Warehouse Address এবং Return Address যদি সেম হয় তাহলে Same as Business Address লিখার ডান পাশে থাকা চেক বক্সে টিক মার্ক দিয়ে Submit বাটনে ক্লিক করুন।

  • এরপর Your address book has been submitted লেখা একটি মেসেজ দেখতে পাবেন।
  • এরপর আপনারা আইডি ইনফরমেশন ভেরিফাই করার জন্য Verify ID Information এ ক্লিক করুন।
  • Verify Identification Card পেজ আপনাদের সামনে ওপেন হবে। এই পেজের ID Type অপশনের ডান পাশে থাকা ড্রপ ডাউন মেনু থেকে NID সিলেক্ট করুন। First and Last Name এর ঘরে আপনার ন্যাশনাল আইডি কার্ডে থাকা পুরো নাম লিখুন। National Identity Card No. এর ঘরে আপনার ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার লিখুন। 
  • Upload ID Copy – Front Side লেখা এর ডান পাশে Select বাটনে ক্লিক করে আপনার এনআইডি কার্ডের সামনের অংশের ছবি সিলেক্ট করে দিন আর Upload ID Copy – Back Side লেখা এর ডান পাশে Select বাটনে ক্লিক করে আপনার এনআইডি কার্ডের পেছনের অংশের ছবি সিলেক্ট করে দিন। এরপর Submit বাটনে ক্লিক করুন।

  • এরপর নিচের ছবির মত Your personal ID has been verified লেখা দেখতে পাবেন।
  • এরপর ব্যাংক ইনফরমেশন এড করার জন্য Fill in Bank Information বাটনে ক্লিক করুন।

  • এরপর Verify Bank Account পেজে আপনার ব্যাংক একাউন্টের ইনফরমেশন (Account Title, Account Number, Bank Name, Branch Name, Routing Number) দিন। Account Title সেকশনে আপনার ব্যাংক একাউন্টে থাকা আপনার নাম দিন। এরপর Upload Cheque Copy এর ডান পাশে থাকা Select File বাটনে ক্লিক করে আপনার চেক বই এর পেজের ছবি তুলে আপলোড করে Submit বাটনে ক্লিক করুন।
  • এরপর Your bank information has been verified লেখা পেজ দেখতে পাবেন। এরপর Order package info বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার সামনে Order packaging Material পেজ ওপেন হবে। এরপর আপনি কি ধরনের প্রোডাক্ট সেল করবেন তার উপর ভিত্তি করে আপনার প্রোডাক্ট প্যাকেজ করার মেটারিয়াল কিনতে হবে। এবং একটি বিষয় মনে রাখবেন, যে ই-মেইল এড্রেস ব্যবহার করে আপনি সেলার একাউন্ট তৈরি করেছেন, ঠিক সেই ইমেইল এড্রেস ব্যবহার করে আপনাকে কাস্টোমার একাউন্ট ক্রিয়েট করে তারপর এই প্রোডাক্ট প্যাকেজ মেটারিয়াল অর্ডার করতে হবে। Please select your packaging material preference লেখার নিচে থাকা ড্রপ ডাউন মেনু থেকে আপনি কি ধরনের প্রোডাক্ট প্যাকেজ মেটারিয়াল কিনতে চান তা সিলেক্ট করুন। এরপর সাবমিট বাটনে ক্লিক করুন।

শেষ কথা,,
এই কাজগুলো কমপ্লিট করার পরে দারাজ সেলার পয়েন্ট থেকে ১-২ দিনের মধ্যে আপনার কাছে কল করে আপনার বিজনেস সম্পর্কে কিছু প্রশ্ন করবে। সবকিছু ঠিকঠাক মত উত্তর দিলে আপনার একাউন্ট ভেরিফাই করে দেবে। এবং আপনারা দারাজের মাধ্যমে আপনার প্রোডাক্ট সেল করা শুরু করতে পারবেন।

Post by bdtechtuner

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account