গুগল এবং ইয়াহু এর পার্থক্য কি ?

Deal Score0
Deal Score0

 

গুগল এবং ইয়াহু এর পার্থক্য কি ?

গুগল একটি বহুজাতিক ইন্টারনেট সহযোগিতা। 1998 সালে ল্যারি পৃষ্ঠা এবং সার্জি ব্রিন দ্বারা কোম্পানি প্রতিষ্ঠিত হয়। গুগল এর মিশন বিবৃতিটি প্রস্তাবিত হিসাবে, এর লক্ষ্য বিশ্বের তথ্য সংগঠিত এবং সর্বজনীন অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারযোগ্য করতে হয়; এমনকি আজও কোম্পানি তার মিশন অর্জনের দিকে অগ্রসর হচ্ছে। অনুসন্ধান ছাড়াও, গুগল, মেঘ কম্পিউটিং, বিজ্ঞাপন প্রযুক্তি এবং সফটওয়্যার প্রযুক্তি প্রদান করে।

গুগল বনাম ইয়াহু এর পার্থক্য 

গুগলের একটি বৃহৎ বাজারের অংশ রয়েছে এবং একটি বৃহত্তর সুযোগ রয়েছে যখন ইয়াহু একটি ছোট মার্কেট শেয়ার এবং বিনোদন জন্য একটি ভাল বিকল্প। গুগল এবং ইয়াহু ইন্টারনেট এবং সফটওয়্যার শিল্পের প্রধান খেলোয়াড় হয়ে ওঠে এবং প্রতিদ্বন্দ্বীদের একটি ইতিহাস আছে। 

উভয় সার্চ ইঞ্জিন একটি দীর্ঘ সময়ের জন্য প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। যদিও গুগলের মনে হতে পারে দুইজনের স্পষ্ট বিজয়ী, কিছু কিছু এলাকা আছে যেখানে ইয়াহু গুগলকে অতিক্রম করতে সক্ষম। আসুন আমরা এই অনুসন্ধান ইঞ্জিন উভয়কেই নিখুঁতভাবে দেখতে পারি যাতে তারা কি ধরণের প্রস্তাব দিতে পারে। উভয় কোম্পানি তাদের সামগ্রিক পণ্য তুলনায় শুধুমাত্র কিছু দিক পৃথক।

গুগল একটি বহুজাতিক ইন্টারনেট সহযোগিতা। 1998 সালে ল্যারি পৃষ্ঠা এবং সার্জি ব্রিন দ্বারা কোম্পানি প্রতিষ্ঠিত হয়। গুগল এর মিশন বিবৃতি প্রস্তাবিত হিসাবে, এর লক্ষ্য বিশ্বের তথ্য সংগঠিত এবং সর্বজনীন অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারযোগ্য করতে হয়; এমনকি আজও কোম্পানি তার মিশন অর্জনের দিকে অগ্রসর হচ্ছে। অনুসন্ধান ছাড়াও, গুগল, মেঘ কম্পিউটিং, বিজ্ঞাপন প্রযুক্তি এবং সফটওয়্যার প্রযুক্তি প্রদান করে।

গুগল প্রধানত তার সার্চ ইঞ্জিন সঙ্গে খ্যাতি rose এটি পরে একটি ইমেইল, অফিস স্যুট, ওয়েব ব্রাউজিং, সামাজিক নেটওয়ার্কিং, ইনস্ট্যান্ট মেসেজিং, ছবির সম্পাদনা, এবং অন্যান্য অন্যান্য অংশীদারিত্ব এবং অধিগ্রহণের জন্য অ্যাপ্লিকেশনগুলির মধ্যে প্রসারিত হয়েছে। গুগলও ইউটিউব, ব্লগার, গুগল +, গুগল ক্রোম, গুগল অ্যাডওয়ার্ডস, গুগল অ্যাডসেন্স, গুগল অ্যাপস এবং গুগল ম্যাপস

গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং গুগল ক্রোম ওএস ব্রাউজার-এর জন্যও উন্নত। গুগল বৃহত্তর ইলেকট্রনিক্স নির্মাতারা সঙ্গে অংশীদারিত্ব নেক্সাস বলা স্মার্টফোন একটি সিরিজ চালু করেছে। এটি ফাইবার অপটিক প্রকল্পের অংশ হিসাবে কানসাস শহরের একটি ফাইবার অপটিক অবকাঠামো স্থাপন করেছে। তাই এটি স্পষ্ট যে তুলনায় তুলনায় গুগল একটি বৃহত্তর সুযোগ আছে যখন ইয়াহু তুলনায়।

ইয়াহু সম্পর্কে আসা যাক ।

ইয়াহু অসংখ্য পণ্য এবং পরিষেবা যেমন ইয়াহু অনুসন্ধান, ইয়াহু মেইল, ইয়াহু বিজ্ঞাপন, ইয়াহু সংবাদ প্রদান করে , ইয়াহু গ্রুপ, অনলাইন ম্যাপিং, ফ্যান্টাসি স্পোর্টস এবং সোশ্যাল মিডিয়া। ইয়াহু একটি মার্কিন বহুজাতিক কোম্পানি সানভিভালে অবস্থিত, ক্যালিফোর্নিয়া। এটা 1994 সালে জেরি ইয়াং এবং ডেভিড Filo দ্বারা শুরু হয়েছিল।

ইয়াহু 30 মাস ধরে আড়াই বিলিয়ন গ্রাহককে প্রতি মাসে 30 টির বেশি ভাষায় অনুরোধ জানায়। আলেক্সা ওয়েব ট্র্যাফিক র্যাঙ্কিং অনুযায়ী, ইয়াহু শীর্ষস্থানীয় ওয়েবসাইটগুলির জন্য র্যাংকিং শীর্ষে 6 তম স্থান। ইয়াহু বিজ্ঞাপন মাধ্যমে তার রাজস্ব উত্পন্ন।

ইয়াহু পৃষ্ঠার অপটিমাইজেশন, এইচ 1 ট্যাগ এবং কীওয়ার্ড ঘনত্বের উপর ভিত্তি করে তার পেজগুলি নির্ধারণ করে। উপরের বৈশিষ্ট্যগুলিতে নজরদারির জন্য ইয়াহু ওয়েব ক্রলার ব্যবহার করে।


অজানা কিছু তথ্য 

1994 সালের জানুয়ারিতে, জেরি ইয়াং এবং ডেভিড ফিলো, স্ট্যানফোর্ডের দুই স্নাতক ছাত্র “জেরি’স গাইড টু দ্য ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব” নামে একটি ওয়েবসাইট তৈরি করেন। এটি অন্যান্য ওয়েবসাইটগুলির একটি ডিরেক্টরি ছিল, একটি ক্রমানুসারে সংগঠিত। 

পরবর্তীতে 1994 সালের এপ্রিলে, এর নাম পরিবর্তন করে “ইয়াহু!” রাখা হয়। ফিলো এবং ইয়াং বলেছিলেন যে তারা এই নামটি বেছে নিয়েছেন কারণ তারা শব্দের সাধারণ সংজ্ঞাটি পছন্দ করেছেন, “অভদ্র, অকথ্য, এবং অকথ্য।”

12 এপ্রিল 1996-এ, ইয়াহু তার প্রাথমিক পাবলিক অফার প্রকাশ করে এবং $33.8 মিলিয়ন ডলার সংগ্রহ করে, প্রতিটি $13 এ 2.6 মিলিয়ন শেয়ার বিক্রি করে। প্রাথমিকভাবে এটি শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিন হিসাবে কাজ করছিল, কিন্তু 1990 এর দশকে যখন ওয়েব পরিষেবাগুলি জনপ্রিয় হতে শুরু করে; এটি বিভিন্ন অন্যান্য ব্যবসার মধ্যে বৈচিত্র্য শুরু করে। 

8 মার্চ 1997-এ, ইয়াহু অনলাইন যোগাযোগ সংস্থা, ফোর11 এবং তাদের ওয়েবমেল পরিষেবা, রকেটমেইল অধিগ্রহণ করে, যা পরে ইয়াহু! মেইল

তারপর Yahoo ClassicGames.com অধিগ্রহণ করে এবং Yahoo! গেমস। 28 জানুয়ারী 1999-এ, ইয়াহু ওয়েব হোস্টিং প্রদানকারী জিওসিটিজ অধিগ্রহণ করে, যার মাধ্যমে যে কেউ বিনামূল্যে তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরি করতে পারে। ইয়াহুও 28 জুন 2000 সালে ই-গ্রুপগুলি অর্জন করে, যা Yahoo! গোষ্ঠী।

গুগল

ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন যখন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পিএইচডি করছিলেন তখন Google এর সহ-প্রতিষ্ঠা করেছিলেন; এটি 7 সেপ্টেম্বর, 1998-এ একটি ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত কোম্পানি হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। 

Google 19 আগস্ট, 2004-এ প্রাথমিক পাবলিক অফার করেছিল এবং $1.67 বিলিয়ন সংগ্রহ করেছিল, যার মূল্য $23 বিলিয়ন হয়েছে। সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের সবচেয়ে বেশি মার্কেট শেয়ার ছিল কিন্তু ইন্টারনেট পরিষেবার অন্যান্য ক্ষেত্রগুলিকে ক্যাপচার করার জন্য, গুগল অর্কুট এবং ইউ টিউবের মতো অন্যান্য কোম্পানিগুলিকে অধিগ্রহণ শুরু করে।

Google-এর সার্চ ইঞ্জিনটি মূলত “BackRub” নামে নামকরণ করা হয়েছিল কারণ সিস্টেমটি একটি সাইটের গুরুত্ব অনুমান করার জন্য ব্যাক লিঙ্কগুলি পরীক্ষা করে এবং এটি মূলত “google.stanford.edu” ডোমেন সহ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত হয়েছিল।

 “google.com” ডোমেনটি 15 সেপ্টেম্বর, 1997-এ নিবন্ধিত হয়েছিল। ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন মূলত এটিকে “Googol.com” নামে একটি নাম দিতে চেয়েছিলেন, যা 10100 বোঝায় (একটি 1 দ্বারা প্রতিনিধিত্ব করা সংখ্যাটি একশত শূন্য)। কিন্তু এটি ইতিমধ্যেই অন্য ডোমেন নামের জন্য নিবন্ধিত ছিল, তাই তারা পরে “google.com” বেছে নেয়।

গুগল কিওয়ার্ডের সাহায্যে যুক্ত বিজ্ঞাপন বিক্রি শুরু করে। বিজ্ঞাপনগুলি পৃষ্ঠার সরল নকশা বজায় রাখতে এবং পৃষ্ঠা লোড করার গতি সর্বাধিক করার জন্য পাঠ্য-ভিত্তিক ছিল। মূল্য বিড এবং ক্লিক মাধ্যমের সমন্বয়ের উপর ভিত্তি করে কীওয়ার্ড বিক্রি করা হয়েছিল।

শেষ কথা,,

আশা করি এই কনটেন্টটি আপনাদের ভালো লাগলো । ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না । কনটেন্টটি শেয়ার করবেন ।

আরো পড়ুন:

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account