গুগল সম্পর্কে কিছু ধারনা | Some ideas about Google

Deal Score0
Deal Score0

 গুগল সম্পর্কে কিছু ধারনা

গুগল কে আবিষ্কার করেন ? গুগল এর জনক কে ?

সধারণ ভাষায় গুগল বলতে আমরা পৃথিবীর সবচাইতে বড় সার্চ ইঞ্জিন কে বুঝে থাক। (www) বা ইন্টারনেট জুড়ে বিস্তৃত থাকা অসংখ্য ওয়েবসাইট থেকে যেকোনো ধরনের তথ্য, ছবি, ভিডিও চিত্র, বই সহ অন্যান্য সবকিছু খুঁজে বের করার একটি অনলাইন সফটওয়্যার বা টুলস হচ্ছে গুগল।
গুগলের সার্চ ইঞ্জিনের সার্চ বক্সে সার্চ করে আপনি যে কোন ধরনের ছবি, ভিডিওচিত্র, বই, বা তথ্য অনুসন্ধান করতে পারবেন। যেকোনো ধরনের তথ্য পাওয়ার সুবিধার জন্য গুগল এতই বেশি ব্যবহার হয় যে google.com 
বিশ্বের সকল প্রান্ত থেকে প্রতি সেকেন্ডে হাজার হাজার মানুষ google.com সার্চ করতে থাকে। শুধুমাত্র সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করলেও গুগল এখন সার্চ ইঞ্জিনের মধ্যে সীমাবদ্ধ নেই। গুগল ইনকরপোরেশনের এখন রয়েছে বিভিন্ন ধরনের নিত্য নতুন পণ্য, ব্যবসা ও সেবা।এছাড়া ২০১৬ সালে গুগল তার নিজস্ব  স্মার্টফোন ডিভাইস পিক্সেল বাজারে ছেড়েছিল। Google Pixel মোবাইলটি বাজারে ছাড়ার পর থেকেই জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে অবস্থান করে আসছে। সু
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে Larry Page এবং Sergey Brin নামের দুজন পিএইচডি ছাত্র (PhD students) ছিলেন। এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের  California রাজ্যে অবস্থিত। এই  দুজন বন্ধু  রিসার্চের অংশ হিসেবে একসাথে একটি search algorithm তৈরি করলেন। যেটির নাম ছিল BackRub (ব্যাকরাব)। পরবর্তীতে, এই BackRub নামটি বদলে এর নাম দেওয়া হয়েছিল গুগল (Google)।
১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে গুগল কেবল একটি research project হিসেবে চালু করা হয়েছিল। নানান কঠিন পরিস্থিতি ও চ্যালেঞ্জ মোকাবেলার পর এই প্রজেক্ট সফল হলো এবং পরে পরে এর নাম Google search হয়ে দাঁড়ালো।
শুরুরদিকে শুধুমাত্র Research প্রজেক্ট হওয়ায়, সে সময়ে গুগল search engine এর নিজস্ব কোনো ডোমেইন (domain) বা সার্ভার ছিলোনা। শুরুর দিকে তাই এটিকে Stanford university এর ওয়েবসাইটের থেকেই google.stanford.edu এবং z.stanford.edu ডোমেইনের মাধ্যমে চালানো হয়েছিল।
এরপরে ব্যবসায়িক ভেঞ্চার হিসেবে গুগলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯৯৭ সালে৷ ১৫ সেপ্টেম্বর ১৯৯৭ সালে Google.com ডোমেইন নামটি প্রথম বারের মত রেজিস্টার (register) করা হয়।

গুগলের মালিক কে

গুগলের মালিক আসলে নির্দিষ্ট কেউই না। Google যুক্তরাষ্ট্র সরকারের একটি রেজিস্টার্ড publicly traded company। এ ধরনের কোম্পানি গুলো শেয়ারবাজারে কোম্পানির শেয়ার বিক্রি করে মালিকানা নির্ধারণ করে। সে হিসেবে যারা যারা শেয়ারবাজারে গুগলের শেয়ার কিনেছেন তারা সবাই গুগলের মালিক। ফোর্বসের তথ্যমতে, এসব শেয়ার হোল্ডারদের মধ্য থেকে গুগল কোম্পানিতে সবথেকে বেশি শেয়ার রয়েছে –

  1. Larry page – ২৭.৪ % শেয়ার।
  2. Sergey Brin – ২৬.৯ % শেয়ার।
  3. Eric Schmidt – ৫.৫ % শেয়ার।


Google এর ফুল ফর্ম কি?

Google এর ফুল ফর্ম হলো Global Organisation of Oriented Group Language of Earth. অফিশিয়ালি গুগলের কোন ফুল ফর্ম নেই। Google শব্দটি Googol শব্দ থেকে নেওয়া হয়েছে। এর অর্থ হলো “অনেক বড় সংখ্যা”।

গুগলের ইতিহাস / কত সালে Google প্রতিষ্ঠা করা হয়?

গুগল সার্চকে প্রচার করার জন্য Larry Page ও Sergey Brin এর দ্বারা ১৯৯৮ সালে Google Company চালু করা হয়েছিল। পরে খুব অল্প সময়ের মাঝেই এটি সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ওয়েব সার্চ ইঞ্জিন হয়ে দাঁড়িয়েছে।

Larry Page ও Sergey Brin দুজনেই Ph.D ছাত্র ছিলেন। দুজনে একসাথে একটি Search Algorithm তৈরি করলেন। যার নাম ছিল BackRub. আর পরবর্তী সময়ে এর নাম পরিবর্তন করে রাখা হয় Google.

Google নামের ইতিহাস

রিসার্চ করার সময় গুগলের নাম ছিল BackRub। প্রজেক্ট সফল হওয়ার পর এর নাম রাখা হয় Google. এবার অনেকের মনে প্রশ্ন জাগতে পারে Google নামের অর্থ কি? কেন এর নাম গুগল দেওয়া হয়েছে?

Google নামটি Google শব্দটির বর্ণাশুদ্ধি থেকে নেওয়া হয়েছে । অংকে Google শব্দটির অনেক গুরুত্ব রয়েছে। এর মানে হলো 1 এর পেছনে 100 টি 0 (শূন্য)। এ নামটি দেওয়ার কারণ হলো এই সার্চ ইঞ্জিনটি আমাদের খোঁজা তথ্যের সমাধান দিতে সক্ষম হবে। অর্থাৎ, সার্চ ইঞ্জিনটি আমাদের অনেক বড় সংখ্যায় তথ্য প্রদান করবে।

Larry Page 1998 সালে গুগল লগোর বা লেটারের একটি Computerized Version তৈরি করেছিলেন একটি ফ্রি Graphic Software ব্যবহার করে। সফটওয়্যারটির নাম হলো GIMP.

গুগল সম্পর্কে এই ছিল আমাদের আজকের এই লেখা। লেখাটির শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে গুগল কি? গুগলের জনক কে? গুগল কিভাবে আয় করে? এসব বিষয় নিয়ে আপনাদের আর কোনো প্রশ্ন থাকবেনা আশা করি। লেখাটি ভালো লেগে থাকলে সোসাল মিডিয়াতে শেয়ার করুন। আর কোনো প্রশ্ন থাকলে কমেন্টবক্সে জানান।

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account