প্রসেসর কুলিং ফ্যান কী এবং এর কাজ কী?

Deal Score0
Deal Score0

কুলিং ফ্যান কী

কম্পিউটারের ভিতরের যন্ত্রাংশ কাজ করতে করতে গরম হয়ে যায় , এতে কম্পিউটারে নানাবিধ সমস্যা দেখা দেয় । তাই কম্পিউটারের ভিতরে এক ধরনের ছোট ফ্যান ব্যবহার করা হয় যাতে এটি ভিতরের পরিবেশকে ঠান্ডা রাখে । এগুলোকেই কুলিং ফ্যান বলা হয় ।

অনেকেই আছেন, যারা কম্পুটার গেম বলতে পাগল । বিশেষ করে ১২-১৪ বছর বয়সের ছেলেরা ( কন্যাদের কথা বললাম না, কারণ এখন পর্যন্ত আমার পরিচিত কোন কন্যা গেমার দেখি নাই। যারা গেম খেলে থাকেন, তাহারা অধিক দক্ষতায় Bow & Arrow এবং Farmville ধাঁচের গেমে দক্ষতা রাখেন । ) গেম বলতে পাগল । এলাকার ডিভিডির দোকানে গেলে শুধু গেম ডিভিডিই বেচাবিক্রি হতে দেখি ।
এরা গেমের ব্যাপারে ভয়ংকর সিরিয়াস হলেও যে বস্তু দিয়ে গেম চালাচ্ছে এবং খেলছে, তা নিয়ে কোন ধারনাই রাখে না । রাখলেও তা শুধু মাত্র কত গিগাহার্টজ প্রসেসর, কত গিগা/মেগা র¤্যাম এবং এজিপি কত মেগা( হ্যাঁ, এজিপি । পিসিআই এক্সপ্রেস কার্ড/ গ্রাফিক্স কার্ড নামটা অনেকেই দুর্ভাগ্যক্রমে জানে না ) , এইটুকুর মধ্যেই সীমাবদ্ধ ।

কম্পিউটারের প্রসেসর লক্ষ লক্ষ ট্রানজিস্টার দিয়ে তৈরি । এই ট্রানজিস্টার গুলোতে থাকে সিলিকন। প্রসেসর কাজ করার সময়ই এই ট্রানজিস্টারগুলো গরম হয় এবং এটি তার স্বাভাবিক ধর্ম। প্রসেসর গরম হওয়াতে প্রসেসর এর আশেপাশে থাকা বাতাসের তাপমাত্রা বৃদ্ধি পায় বা গরম হয় ।
এক্ষেত্রে কুলিং ফ্যান সেই গরম বাতাস গুলোকে টেনে নেয় এবং উক্ত জায়গায় বাতাসের ধর্মেই তুলনামূলক ঠান্ডা বাতাস চলে আসে । কুলিং ফ্যান মূলত গরম বাতাসকে কম্পিউটারের কেসিং এর বাহিরে বের করে দেওয়ার কাজ করে । এতে প্রসেসরের আশেপাশের তাপমাত্রা খুব বেশি বৃদ্ধি পায় না এবং প্রসেসর তার স্বাভাবিক কাজ করে যেতে পারে।
কুলিং ফ্যানে সাধারণত যেই মেকানিজম ব্যবহার করা হয় সেটা বলা যেতে পারে সাধারণ ফ্যানের মতোই । কিন্তু কুলিং ফ্যান উচ্চ আরপিএম বিশিষ্ট বা প্রতি মিনিটে ঘূর্ণন সংখ্যা বেশি হয় ।

কুলিং ফ্যান হল কেসিঙের ভেতরে শীতল বাতাসের প্রবাহ সুনিশ্চিত রাখার জন্য ব্যবহৃত ফ্যান । সাধারণত বাজারে যেসব সাধারণ কেসিং পাওয়া যায়, সেগুলোতে দুটি থেকে তিনটি ফ্যান লাগানোর ব্যবস্থা থাকে

ক্যাবল ম্যানেজমেন্ট

ক্যাবল ম্যানেজমেন্ট বলতে কম্পুটারের কেসিঙের ভেতর যে তারগুলো দেখা যায়, সেগুলোকে নিয়মতান্ত্রিক ভাবে গুছিয়ে এমন ভাবে রাখাকে বোঝানো হয়, যেন কেসিঙের ভেতর সর্বোচ্চ পরিমাণ ফাঁকা স্থান থাকে এবং বায়ু প্রবাহ সুনিশ্চিত হয় । যদি তারগুলি অগোছালো অবস্থায় থাকে, তাহলে তা বায়ু প্রবাহে বাধাদান করে এবং ফল হিসেবে কেসিঙের ভেতরে তাপমাত্রা অনেক বেড়ে যায় । এজন্য তারগুলি গুছিয়ে রাখা প্রয়োজনীয় ।
নিচের ছবিটি দেখুন ।

এভাবে তারগুলিকে বেঁধে রাখতে পারলে তা বায়ুপ্রবাহ অনেকটুকু বাড়িয়ে দেয় । আর এভাবে বাধার জন্য অবশ্যই বিদ্যুৎ অপরিবাহী বস্তুর তৈরি সুতো ব্যবহার করবেন । আর উপরের দ্বিতীয় ও তৃতীয় ছবিতে ফ্যানের অবস্থানও দেখানো আছে । এভাবে যখন বাধবেন, তখন অবশ্যই তারগুলি দ্বিতীয় ছবিতে দেখানো স্থানে জড় করে রাখবেন । কেসিঙের মাঝ বরাবর রাখলে তা বাতাস প্রবাহে বাধা দেয় ।
আর নিয়মিত কেসিঙের ভেতরের ধুলো পরিষ্কার করবেন । ধুলো বালি অত্যন্ত ক্ষতিকর । আর এরজন্য ৪০০ টাকা দিয়ে একটি ব্লোয়ার কিনে নেওয়াই সবচেয়ে ভাল ।

কম্পিউটারের কুলিং ফ্যান কাজ না করলে কি করবেন

কম্পিউটারের সকল কাজ সম্পাদন করা হয় এই সিপিউ এর মাধ্যমে। তাই এই অংশ সবসময় ঠান্ডা রাখা জরুরি। এই ঠান্ডা করার কাজটি করে থাকে কুলিং ফ্যান।
একদম সাধারণ একটি পিসিতে ৩টি কুলিং ফ্যান থাকে পাওয়ার সাপ্লাই এর জন্য প্রসেসরের জন্য আর কেও যদি গ্রাফিক্স কার্ড ব্যবহার করে তার জন্য।

ফ্যান কতটুকু স্পিডে ঘুরবে তা বায়োসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই কুলিং ফ্যান কাজ না করলে আপনি আপনার বায়োস রিসেট বা ফ্লাশ করে দেখতে পারেন। বায়োস রিসেট করার ফলে আপনার পিসির কোন ক্ষতি হবে না। তাই এটা নিয়ে খুব বেশী চিন্তা করার কিছু নেই।

কুলিং ফ্যান কাজ না করলে নিচের কাজগুলো করবেন

কম্পিউটারের অধিকাংশ সমস্যার সমাধান হয় কম্পিউটার রিস্টার্ট দেওয়ার মাধ্যমে। আপনার ভাগ্য ভালো হলে রিস্টার্ট দেওয়ার মাধ্যমে হয়তো কুলিং ফ্যান কাজ করা শুরু করে দিবে। তাই একবার আপনার পিসি রিস্টার্ট দিয়ে দেখতে পারেন কাজ করে কিনা।

এটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার জন্য, আপনাকে বিদ্যুৎ সরবরাহ থেকে কুলারটি সংযোগ বিচ্ছিন্ন করতে হবে এবং এটিকে বিচ্ছিন্ন করতে হবে। ফ্যানটি সরিয়ে আপনি হিটসিঙ্কে জমে থাকা ধুলোও পরিষ্কার করতে পারেন। রেডিয়েটার এবং কুলার ব্লেড পরিষ্কার করা একটি বিশেষ প্লাস্টিকের স্প্যাটুলা এবং একটি শক্ত ব্রাশ দিয়ে করা যেতে পারে। ধুলো অপসারণের পরে, একটি ভেজা কাপড় দিয়ে রেডিয়েটার মুছুন। প্রসেসর গরম হলে, ফ্যানের অবস্থা, পুরো পিসি কুলিং সিস্টেমের অবস্থা পরীক্ষা করুন। ধুলো কোন কৌশল একটি গুরুতর শত্রু। রেডিয়েটারের প্রান্তের মধ্যে অবরুদ্ধ, ধুলো, লিন্ট, পোষা চুল বায়ু সঞ্চালন impairs

থার্মাল পেস্ট প্রতিস্থাপন

আপডেট করা, প্রসেসরে থার্মাল পেস্ট প্রতিস্থাপন করা প্রসেসরের তাপ অপচয় কমাতে সাহায্য করবে। তাপীয় গ্রীস প্রসেসরকে ঠান্ডা করার জন্য লুব্রিকেন্ট ছাড়া আর কিছুই নয়। এটি সিপিইউ এবং হিটসিঙ্কের মধ্যে একটি তাপ পরিবাহী, পৃষ্ঠের সাথে যোগাযোগের মাইক্রোস্কোপিক অনিয়ম দূর করে, তাদের মধ্যে বাতাস সরিয়ে দেয়, যা তাপ অপচয় রোধ করে। একটি ভাল, উচ্চ-মানের তাপীয় পেস্ট তাপমাত্রা 5-10 ডিগ্রি কমিয়ে দেবে।

সময়ের সাথে সাথে, পেস্টটি শুকিয়ে যায়, তার সমস্ত বৈশিষ্ট্য হারায়, প্রসেসরকে শীতল করে না। অতএব, এটি প্রতি ছয় মাসে প্রতিস্থাপন করা আবশ্যক। যদি পিসিতে আরও আধুনিক CPU থাকে তবে তাপীয় পেস্ট কম ঘন ঘন পরিবর্তন করা যেতে পারে। আপনি যেকোনো কম্পিউটার হার্ডওয়্যারের দোকানে এটি কিনতে পারেন। থার্মাল পেস্ট উচ্চ মানের, ভাল মানের হতে হবে।

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account