ফ্লপি ডিস্ক কি । ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি ? কি ?

Deal Score0
Deal Score0

 

ফ্লপি ডিস্ক কি । ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি ? কি?

কম্পিউটার এর সবথেকে পুরনো একটি স্টোরেজ ডিভাইস হলো ফ্লপি ডিস্ক। এই সাধারণত পুরনো দিনের কম্পিউটারগুলো ডাটা সংগ্রহ করার জন্য ব্যবহার করা হতো। তবে এখন ও কিছু কিছু ক্ষেত্রে ফ্লপি ডিস্ক এর ব্যবহার দেখা যায়।

আজকের এই আর্টিকেল এ আমরা ফ্লপি ডিস্ক এর ব্যাপারে বিস্তারিত তথ্য জেনে নেব। এই আর্টিকেল এ আমরা জানবো ফ্লপি ডিস্ক কি বা কাকে বলে, এর কাজ সম্পর্কে এবং ফ্লপি ডিস্ক সংক্রান্ত আরও কিছু গুরুত্বপূর্ন তথ্য সম্পর্কে। আর্টিকেলটা অবশ্যই পুরোটা পড়বেন।

ফ্লপি ডিস্ক কি ? 

ফ্লপি ডিস্ক হলো এক ধরনের স্টোরেজ ডিভাইস ।  এটি 1969 সালে তৈরি করা হয়েছিল। এটি সেকেন্ডারি মেমরি (secondary memory) বা এক্সটার্নাল মেমোরির (external memory) অংশ। 

ফ্লপি ডিস্ক অর্থাৎ এটি কতগুলো চাকতি বা ডিস্ক নিয়ে তৈরি। যেগুলো পুরোপুরি ম্যাগনেটিক বা চৌম্বকীয়। যেগুলি ঘোরার মাধ্যমে ডাটা সংরক্ষণ করতে পারে। 1970 দশকের পর থেকে ফ্লপি ডিস্ক প্রচুর পরিমাণ ব্যবহার হতো। কিন্তু সিডি (সিডি) আবিষ্কারের পর থেকে এর জনপ্রিয়তা কমতে থাকে। ফ্লপি ডিস্ক খুব কম পরিমাণে ডেটা সংরক্ষণ করতে পারে যদিও বর্তমানে ফ্লপি ডিস্ক তেমন আর ব্যাবহার হয় না। আশা করি Floppy disk কি এ বিষয়টি বুঝতে পারলেন।

ফ্লপি ডিস্ক কি বা কাকে বলে ?

ফ্লপি ডিস্ক আসলে এক ধরনের অনমনীয়, চৌম্বকীয় প্লাস্টিকের ডিস্ক যা ইন্টারনেটের ব্যাপক ব্যবহারের আগে ডেটা স্থানান্তর করার জন্য ব্যবহৃত হত। 

ফ্লপি ডিস্ক তুর্কি বিজ্ঞানী কেমাল অ্যাডাল দ্বারা উদ্ভাবিত হয়েছিল, যিনি ডেটা সংরক্ষণের জন্য আরও কার্যকর সমাধান তৈরি করতে চেয়েছিলেন। ফ্লপি ডিস্ক দীর্ঘ সময়ের জন্য উদ্ভাবিত হয়নি, তবে এটি কম্পিউটিংয়ের প্রথম কয়েক দশকের জন্য ডেটা স্থানান্তরের জন্য আদর্শ হয়ে উঠেছে।

ফ্লপি ডিস্ক 1967 সালে তৈরি করা হয়েছিল এবং অতীতে ব্যবহৃত পাঞ্চড কার্ড এবং চৌম্বকীয় টেপগুলি প্রতিস্থাপন করেছিল। ডিস্কগুলি পুনঃব্যবহার করতে সক্ষম ছিল, টেপগুলির বিপরীতে যা শুধুমাত্র একবার পড়া যায়। ফ্লপি ডিস্ক টেপের তুলনায় খুব সস্তা এবং বেশি কমপ্যাক্ট ছিল। 

যদিও তারা শেষ পর্যন্ত ডেটা স্টোরেজের আরও দক্ষ ফর্ম দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, ফ্লপি ডিস্কগুলি এখনও কিছু কিছু অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়।

আরও সোজা ভাবে বলা যায় একটি ফ্লপি ডিস্ক (বা ফ্লপি) হল একটি স্টোরেজ ডিভাইস যা আগের দিনের ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হতো। এটি ফ্লপি ডিস্ক ড্রাইভ (FDD) এবং ফ্লপি ডিস্ক স্টোরেজ (FDS) নামেও পরিচিত। একটি ফ্লপি ডিস্ক যা 3.5 ইঞ্চি ব্যাস এবং 1.44 মেগাবাইট স্টোরেজ ক্ষমতা ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয়েছিল।

সিডি-রম আসার আগে ফ্লপি ডিস্কগুলিই সবচেয়ে বেশি ব্যবহৃত স্টোরেজ ডিভাইস ছিল। স্টোরেজ (এফডিএস) আবিষ্কারের পরপরই, ফ্লপি ডিস্ক ড্রাইভ (এফডিডি) উদ্ভাবিত হয়েছিল। ফ্লপি ডিস্কের সাথে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমগুলি ছিল ডস, লিনাক্স এবং উইন্ডোজ। গড় ডেটা স্থানান্তর হার প্রতি সেকেন্ডে 360 কিলোবাইট।

ফ্লপি ডিস্ক কত প্রকার ও কি কি ।

সময়ের সাথে সাথে কিন্তু বিভিন্ন রকমের ফ্লপি ডিস্ক বাজারে এসেছিল। কিন্তু সেগুলো মার্কেটে বেশিদিন টিকতে পারেনি। চলুন তাহলে নিচে ফ্লপি ডিস্ক এর প্রকারভেদ গুলো আলোচনা করা যাক।

  1. 8-inch Drive
  2. 5 ¼ -Inch Drive
  3. 3 ½ -Inch Drive
  4.  Zip Drive

1. 8-inch Drive : 1970 দশকের প্রথম দিকে এটি আবিষ্কার হয়েছিল। প্রথমদিকে শুধুমাত্র ডেটা পড়া গেলও পরবর্তীকালে এটিতে ডেটা পড়তে এবং লিখতে সক্ষম হয়েছিলো।

2. 5 ¼ -Inch Drive :  ৫ ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভ মূলত ব্যক্তিগত কম্পিউটারে ব্যবহার করা হতো। এটি 1976 সালে  আবিষ্কার হলেও 1990 সাল থেকে এর ব্যবহার শুরু হয়। প্রথম দিকে এর স্টোরেজ ক্যাপাসিটি ছিল 160kb পরবর্তীকালে এর স্টোরেজ ক্ষমতা 360kb থেকে 1.2mb তে বৃদ্ধি করা হয়েছিল।

3. 3 ½ -Inch Drive : 3.5 ইঞ্চি ফ্লপি ডিস্কটি 1984 সালে IBM দ্বারা তৈরি করা হয়েছিল। প্রথম দিকে এর স্টোরেজ ক্ষমতা ছিল 720kb কিন্তু পরবর্তী সংস্করণে এর স্টোরেজ ক্ষমতা 1.4mb তে বৃদ্ধি পায়। এটি চুম্বকীয় ডিস্ক বা চারটি যা প্লাস্টিকের মধ্যে আবৃত থাকে।

4. Zip Drive :  1990 দশকের মাঝামাঝি সময়ে Zip Drive এসেছিল। কিন্তু এটি ব্যয়বহুল হওয়ার কারণে মার্কেটে বেশিদিন টিকে থাকতে পারেনি বা জনপ্রিয় হয়ে উঠতে পারেনি।

ফ্লপি ডিস্ক এর সুবিধা : 

ফ্লপি ডিস্ক এর কিছু গুরুত্বপূর্ণ সুবিধা নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

• ফ্লপি ডিস্কের আকার খুব ছোট যার কারণে এটিকে খুব সহজে বহন করা যায়। এর আকার সাধারণত CD (compact disk) চেয়েও ছোটো। 

• ফ্লপিডিস্কের বাইরে একটি প্লাস্টিকের আবরণ রয়েছে যার কারণে এটি নিরাপদে থাকে, স্ক্র্যাচ হওয়ার কোন সম্ভাবনা নেই।

• floppy disk ব্যবহার করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডেটা ট্রান্সফার করা যায়। 

• floppy disk গুলোকে boot disk হিসাবে ব্যবহার করা যায়।

• ফ্লপি ডিস্ক এর দাম তুলনামূলকভাবে অনেক কম। যদিও বর্তমানে ফ্লপি ডিস্ক এর ব্যবহার হয় না। তবে যখন floppy disk ব্যবহার হতো তখনো কিন্তু এর দাম তুলনামূলকভাবে কম ছিল।

ফ্লপি ডিস্ক এর অসুবিধা :

ফ্লপি ডিস্ক এর যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনি অসুবিধা রয়েছে। Floppy disk এর কিছু অসুবিধা নিচে আলোচনা করা হলো।

• Floppy disk এর স্টোরেজ ক্ষমতা কম । 

 • এটি নষ্ট হয়ে যেতে পারে।

• ফ্লপিডিস্ক এর ডেটা ট্রান্সফার স্পিড খুব কম।

• ফ্লপিডিস্ক এর সিকিউরিটি তেমন মজবুত নয় যেকোনো সময় floppydisk  এ থাকার ডেটা করাপ্টেড হতে পারে।

এইসব কারণেই মূলত 2000 সালের পথ থেকে ফ্লপি ডিস্ক আর তেমন ব্যবহার করা হয় না। আশা করি আপনারা ফ্লপিডিস্ক এর  সুবিধা এবং অসুবিধা গুলো বুঝতে পারলেন।

শেষ কথা,,

আশা করছি উপরে দেওয়া তথ্য থেকে ফ্লপি ডিস্ক সম্পর্কে দেওয়া তথ্য আপনাকে বিষয়টি জানতে অনেক সাহায্য করেছে। নিচে কমেন্ট করে অবশ্যই আপনার মতামত জানাবেন।

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account