মাউস কী? মাউস কত প্রকার এবং এর কাজ কী?

Deal Score+1
Deal Score+1

মাউস কী কম্পিউটারের নাম শুনিনি এখন হয়ত এমন কেউ নাই। তবে কম্পিউটার চালানোর জন্য অন্যান্য ডিভাইসের মধ্যে মাউস কোন ধরনের ডিভাইস তা জানেন না অনেকেই। আজকে আমরা জানবো কম্পিউটারের মাউস কোন ধরনের ডিভাইস সে সম্পর্কে বিস্তারিত।

মাউস কি এবং মাউস কোন ধরনের ডিভাইস তা অনেক সময়ে আমাদের কাছে অনেকে জান্তে চাইলেও হঠাৎ বলতে পারিনআ। অনেকে আবার জানি না মাউসের দ্বারা কম্পিউটারের কি করা হয়। মাউস ছোট একটি ডিভাইস হলেও এটি কিভাবে কম্পিউটারেঅগ্রণী ভুমিকা রাখে সেই বিষয়ে জানার চেষ্টা করবো।
আজকে আমরা জানবো মাউস কাকে বলে মাউস কত প্রকার এবং কি কি। এছাড়াও জানবো মাউসের নামকরন করেন কে। কেন মাউসের নাম মাউস হলো। চলুন শুরু করে নেওয়া যাক মাউশ কোন ধরনের ডিভাইস এই শিরোনামে বিস্তারিত সকল তথ্য।

মাউস আবিষ্কার করেন কে?

মাউসটি প্রথমে ডিসপ্লে সিস্টেমের জন্য XY অবস্থান নির্দেশক হিসাবে পরিচিত ছিল এবং 1963 সালে ডগলাস এঙ্গেলবার্ট জেরক্স PARC- তে কাজ করার সময় এটি আবিষ্কার করেছিলেন । কিন্তু, অল্টোর সাফল্যের অভাবের কারণে, মাউসের প্রথম বহুল ব্যবহৃত অ্যাপ্লিকেশনটি অ্যাপল লিসা কম্পিউটারের সাথে ছিল । আজ, এই পয়েন্টিং ডিভাইসটি কার্যত প্রতিটি কম্পিউটারে রয়েছে৷

মাউস এর পূর্ণরূপ

মাউস হলো একটি ডিভাইসের সংক্ষিপ্ত রুপ। যার একটি ফুল মিনিং বা অর্থ আছে। মাউসের ফুল মিনিং হলোঃ

M =  Manually

O = Operated

U = User

S = Selection

E = Equipment

অর্থাৎ ম্যানুয়ালি বা হাতে পরিচালিতে এক ধরনের ডিভাইস মাউস।

একটি মাউস এর ব্যবহার কি কি?

একটি মাউস এর ব্যবহার নীচে সমস্ত কম্পিউটার মাউস ফাংশন এবং বিকল্পগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে মাউসের সমস্ত ক্ষমতা সম্পর্কে ধারণা দিতে পারে।

মাউস কার্সার সরান – প্রাথমিক কাজ হল পর্দায় মাউস পয়েন্টার সরানো।
পয়েন্ট – একবার মাউস সরানো হলে, আপনি অন্য ব্যবহারকারীর জন্য কিছু নির্দেশ করতে পারেন বা একটি ডিজিটাল বস্তু নির্দেশ করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি গেমে আপনি মাউস ব্যবহার করে একটি বন্দুককে গুলি করার দিকে নির্দেশ করতে পারেন।
একটি প্রোগ্রাম খুলুন বা চালান – একবার আপনি পয়েন্টারটিকে একটি আইকনে, ফোল্ডারে বা অন্য কোনো বস্তুতে ক্লিক করলে বা ডাবল-ক্লিক করলে সেই বস্তুটি নথিটি খোলে বা প্রোগ্রামটি কার্যকর করে । কিছু প্রোগ্রাম এমনকি ট্রিপল-ক্লিকিং সমর্থন করে। মাউস ক্লিক সম্পর্কে আরও তথ্যের জন্য আমাদের ক্লিক পৃষ্ঠা দেখুন।
নির্বাচন করুন – একটি মাউস আপনাকে পাঠ্য বা একটি ফাইল বা হাইলাইট নির্বাচন করতে এবং একসাথে একাধিক ফাইল নির্বাচন করতে দেয়।
কীভাবে একাধিক ফাইল এবং ফোল্ডার নির্বাচন বা হাইলাইট করবেন।
ড্র্যাগ-এন্ড-ড্রপ – একবার কিছু নির্বাচন করা হলে, এটি ড্র্যাগ-এন্ড-ড্রপ পদ্ধতি ব্যবহার করে সরানো যেতে পারে।

অন্যান্য ফাংশন সঞ্চালন করুন – অনেক ডেস্কটপ ইঁদুরের বোতামও থাকে যেগুলি যে কোনও ফাংশন সম্পাদন করার জন্য প্রোগ্রাম করা যেতে পারে। উদাহরণস্বরূপ, অনেক ইঁদুরের মাউসের থাম্বের অংশে দুটি সাইড বোতাম থাকে। পামের সবচেয়ে কাছের বোতামটি একটি ব্রাউজারে পূর্বে দেখা ওয়েব পৃষ্ঠায় ফিরে যাওয়ার জন্য প্রোগ্রাম করা যেতে পারে ।

হোভার – হোভার তথ্য সহ বস্তুর উপর মাউস কার্সার সরানো প্রতিটি বস্তুর ফাংশন আবিষ্কার করতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, একটি উদাহরণ দেখতে “হোভার” লিঙ্কের উপর মাউস হভার করুন।
স্ক্রোল – একটি দীর্ঘ নথির সাথে কাজ করার সময় বা একটি দীর্ঘ ওয়েব পৃষ্ঠা দেখার সময় , আপনাকে উপরে বা নীচে স্ক্রোল করতে হতে পারে। স্ক্রোল করতে, মাউসের চাকা ঘোরান , অথবা স্ক্রল বারে ক্লিক -এন্ড-টেনে আনুন ।

মাউস এর কাজ কি ? মাউস কোন ধরনের ডিভাইস

চলুন এক এক করে মাউসের কাজ সম্পর্কে জেনে নেওয়া যাক।

১) মাউসের প্রধান কাজ কম্পিউটার স্ক্রিনের কার্সর গতিবিধি নিয়ন্ত্রণ করা। অর্থাৎ মাউসের সাহায্যে কম্পিউটারের কার্সর এক দিক থেকে অন্য দিকে নেওয়া হয়।

২) একাধিক ফাইল বা ফোল্ডারকে সিলেক্ট করতে মাউস ব্যবহার করা হয়।

৩) মাউসের সাহায্যে স্ক্রল আপ স্ক্রল ডাউন করা যায়।

৪) মাউসের লেফট বাটনে ক্লিক করে যেকোনো ফাইল খোলা বা ওপেন করা যায়।

৫) কোনো ছবি বা ফাইল চেপে ধরে কাট কপি মুভ সব করা হয় মাউসের মাধ্যমে।

কম্পিউটার মাউস পোর্ট

আজ, বেশিরভাগ কম্পিউটার ইঁদুর একটি USB পোর্ট ব্যবহার করে একটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করে। নীচে একটি মাউস ব্যবহার করতে পারে এমন পোর্ট এবং ওয়্যারলেস সংযোগগুলির একটি তালিকা রয়েছে ৷

  • ব্লুটুথ
  • ইনফ্রারেড
  • PS/2 পোর্ট
  • সিরিয়াল পোর্ট
  • ইউএসবি

মাউস কি ? মাউস কত প্রকার ও কি কি ? (বিস্তারিত)

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account