মানুষ এবং রোবটের মধ্যে পার্থক্য কি ?

Deal Score0
Deal Score0

 

মানুষ এবং রোবটের মধ্যে পার্থক্য

বর্তমানে সারা বিশ্বে প্রযুক্তির ছোয়া লেগেছে । তাই পুরো পৃথিবীতে এখন বিভিন্ন ধরণের প্রযুক্তির সৃষ্টি হচ্ছে। আমরা উক্ত প্রযুক্তির ফলে, জীবন চলার পথে অনেক সুযোগ সুবিধা ভোগ করে থাকি।

তাই আজ আমি আপনাদের সাথে এমন একটি টপিক শেয়ার করতে যাচ্ছি  |  যা বিশ্বের সেরা ও জনপ্রিয় একটি প্রযুক্তি  যার নাম হলো রোবট

আপনি যদি রোবট ও মানুষের মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের দেওয়া আর্টিকেল শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন।

আমাদের মাঝে অনেক লোক আছে যারা রোবট সম্পর্কে জানতে আগ্রহী। অনেকে গুগলে এবং ইউটিউবে সার্চ করে থাকে রোবট কি?

রোবট ও মানুষ এর মধ্যে পার্থক্য কি? রোবট এর কাজ কি? রোবট কি সব ধরণের কাজ করতে পারে কিনা বিস্তারিত বিষয় জানতে চান ?

বর্তমান যুগে আমরা সকলেই রোবট এর নাম শুনেছি। এবং বিভিন্ন মুভিতে রোবট এর অভিনয় গুলো দেখেছি। কিন্তু আমাদের মধ্যে অনেক কম মানুষ আছে যারা রোবট সম্পর্কে তেমন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানি না।

তাই আমাদের এই পোস্টে, আপনাকে রোবট সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করব। তো চলুন সময় নষ্ট না করে বিস্তারিত আলোচনায় ফিরে যাওয়া যাক।


রোবট এর সংজ্ঞা

রোবট এর সংজ্ঞা অনেক ভাবে প্রকাশ করা সম্ভব। কিন্তু সহজ ভাষায় বলতে গেলে যে যন্ত্র নিজে নিজে মানুষ সকল কাজ গুলো করতে সহায়তা করে এবং অন্যান্য কাজে মানুষ এর বিকল্প হিসেবে ব্যবহৃত হয় তাকেই রোবট বলে।


রোবট শব্দের অর্থ কি?

রোবট শব্দের উৎপত্তি  রোবোটা শব্দ হতে যার অর্থ মানুষ এর কাজে সাহায্য করা বা দাসত্ব করা এবং বিনা বিশ্রামে  একটানা পরিশ্রম করতে পারে এমন একটি যন্ত্র যা রোবট।


রোবট আবিষ্কার করেন কে?

রোবট এর আবিষ্কারক হলেন কারেল কাপেক। রোবট কে ইংরেজি  ভাষায় Robot বলা হয় আর বাংলাতে রোবটকে যান্ত্রিক বা কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়। সর্ব প্রথম 1921 সালে রোবট আবিষ্কার করা হয়। আর তার জন্য রোবট এর জনক বলা হয় কারেল কাপেক।

রোবটিক্স ও আগামীর বিশ্ব

আজকাল এই রোবট বেশ আলোচনার বিষয় হয়ে উঠছে। কিছুদিন আগেও রোবট সোফিয়া নিয়ে সারা বিশ্বের মানুষ মাতামাতি করেছে। তবে আপনি কী জানেন,এই রোবটের কারণে আমাদের আগামী পৃথিবী কেমন হতে চলেছে? 

হয়তো এমন এক সময় আসবে যখন আপনার আর  কোন কাজ করতে হবে না। সব কাজ রোবটই করে দিবে। এমনকি আপনাকে বিয়েও না করতে হতে পারে।কী, অবাক হলেন? অবাক হবার কিছু নেই। ইদানিং বিজ্ঞানীরা এক প্রকার হিউম্যানোয়েড রোবট তৈরি করেছেন যা আপনার যৌন চাহিদা মেটাতে সক্ষম। আর এর নাম দেয়া হয়েছে সেক্স রোবট। 

তবে এর ব্যবহার নিয়ে এখনো বিতর্কের শেষ নেই। বিজ্ঞরা ধারণা করছেন এই ধরণের রোবটের ব্যবহার নারী এবং শিশুদের উপর চরম মাত্রায় বিরূপ প্রভাব ফেলতে পারে। এসব ছাড়াও এক সময় আপনার যখন কোন কাজ থাকবে না। তখন কিন্তু আপনি হয়তো জীবনের মানেটাও ভুলে যাবেন। আর এমন আশংকা থেকে বেশ কয়েকটি হলিউড সিনেমাও তৈরি হয়ে গেছে ইতোমধ্যে।

রোবট কত প্রকার ও কি কি ?

একটি রোবট বিভিন্ন কাজের জন্য প্রস্তুত করা যেতে পারে। তাই বলা যায় রোবট এর বিভিন্ন প্রকার হতে পারে। কিন্তু এদের কাজের উপর ও প্রযুক্তির উপর নির্ভর করে রোবট কে আট ভাগে ভাগ করা যায় যেমন-

  • সেবা রোবট
  • মেডিকেল রোবট
  • বিনোদন রোবট
  • সামরিক রোবট
  • শিল্প কলখানায় ব্যবহৃত রোবট
  • প্রতিযোগীত ও শখ রোবট
  • স্পেস রোবট
  • পারিবারিক রোবট

রোবট কিভাবে কাজ করে?

রোবট কে কাজ করানোর জন্য তার মধ্যে প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা যন্ত্র লাগানো আছে। উক্ত যন্ত্র গুলোর মধ্যে পাঁচটি মূল অংশ আছে। যেগুরো কাজ করার জন্য অনেক গুরুত্বপূর্ণ |

৫ টি যন্ত্রাংশ হলো যেমন-

  • Brain system
  • Power source
  • Sensor system
  • Structre body
  • Muscle system

প্রতিটি রোবটকে কাজ করার জন্য তার কিছু শারিরীক গঠন অবশ্যই থাকে। তাই একানে এক প্রকার Sensor, Motor, Power দেওয়ার ক্ষেত্রে সোর্স কম্পিউটার বারিন থেকে রোবটের পুরো বড়ি নিয়ন্ত্রণ করা হয়।

উক্ত রোবট গুলোতে ব্যবহার করা হয় Piston যার ফলে এটি সব দিকে চলা ফেরা করতে পারে। উক্ত বারিন এর মধ্যে প্রোগ্রাম গুলোকে ইনস্টল করা হয়। উক্ত প্রোগ্রাম হিসেবে বারিন সম্পুন্ন বডিতে নিয়ন্ত্রণ বা পরিচালনা করে থাকে।

রোবট এর মধ্যে যে, লিখিত প্রোগ্রাম থাকে সেটির অনুসারে রোবট কাজ করে থাকে। তাই রোবট কে যদি অন্য প্রকার কাজ কর্ম গুলো করাতে চান, তাহলে নতুন করে আবার প্রোগ্রাম লিখে যুক্ত করতে হয়।

সকল প্রকার রোবট এর মধ্যে সেন্সর লাগানো থাকে না। কিন্তু বিশেষ কিছু রোবটের মধ্যে শোনার জন্য বা অনুভব করার জন্য উক্ত সেন্সর লাগনো হয়ে থাকে।

রোবট এর দাম কত?

Robot আর কত কি করবে বলুন তো? নাচ, গান করার পাশাপাশি জঠিল সব কাজ করে দিবে রোবট। এবার শুনা যাচ্ছে রোবট নাকি আমাদের ঘর পরিস্কার করে দিবে।

আপনি পায়ের উপর পা তুলে নির্দেশ করবেন আর রোবট আপনার নির্দেশ অনুসারে কাজ করবে। ইন্ডিয়ান বাজারে এমন একটি রোবট এনেছে ম্যাসাচুসেটসের নামক একটি সংস্থা।

এই রোবট এর নাম দেওয়া হয়েছে আইরোবট রুম্বা। যদিও এই রুম্বা মডেলের দাম একটু বেশি। মোট ৫ টি আইরোবট রুম্বার দাম হলো –


  • আইরোবট রুম্বা ৬২০ মডেল – ৩২,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৬৩১ মডেল – ৩৮,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৭৭৬ পি মডেল – ৪৯,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৮৭১ মডেল – ৬২,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৮৮০ মডেল – ৬৯,৯০০ টাকা।


রোবট ও মানুষের মধ্যে পার্থক্য

একজন মানুষ একটি আদর্শ রোবট বানাতে পারে কিন্ত একজন রোবট একজন আদর্শ মানুষ বানাতে পারে না।একজন মানুষের মধ্যে রাগ, ঘৃণা, ভালোবাসা রয়েছে কিন্ত একটি রোবটের মধ্যে এসব অনুভূতি নেই।

একজন মানুষ ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করতে পারে না কিন্ত একটি রোবট একটানা ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করতে পারে। 

এছাড়া রোবট ও মানুষেমানুষের মধ্যে সব থেকে বড় পার্থক্য হলো মানুষ ঝুকিপূর্ণ কাজ গুলো করতে পারে না কিন্ত রোবট ঝুকিপূর্ণ কাজ গুলো করতে পারে।

বিজ্ঞানীরা যা চাচ্ছেন ;

জার্মান বিজ্ঞানীরা চাচ্ছেন এমন রোবট তৈরি করতে যাকে কেবল সুইচ টিপে কাজ করানো হবে না, বরং সে কথা বুঝতে পারবে এবং একজনের চেহারার দিকে তাকিয়ে তার মানসিক অবস্থা সম্পর্কে ধারণা করতে পারবে৷ বিজ্ঞানীদের মতে, এটি তখনই সম্ভব যখন রোবট তার পারিপার্শ্বিক অবস্থান থেকে নেওয়া তথ্য বিশ্লেষণ করতে সমর্থ হবে৷

জার্মান বিজ্ঞানীরা তাদের এই গবেষণায় সফলতার জন্য যোগাযোগ করেছেন জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সঙ্গে৷ কারণ বিশ্বে রোবট তৈরিতে এখন পর্যন্ত জাপানি বিজ্ঞানীরা সবচেয়ে বেশি সাফল্য দেখিয়েছেন ৷ জাপানি বিজ্ঞানীরা মনে করছেন, একজন রোবটকে মানুষের কাছাকাছি আনতে হলে তার চেহারাতেও মানুষের আদল আনাটা জরুরি৷ 

এর সাথে একমত জার্মান বিজ্ঞানীরা আর সেজন্যই বিলেফেল্ড ইন্সটিটিউটের বিজ্ঞানীরা তৈরি করেছেন তাদের নতুন চেহারার রোবট ‘ফ্লোবি’৷ বড় বড় চোখ আর ঠোঁট, আর ছোট নাকের সঙ্গে রয়েছে ছেলে ও মেয়ের জন্য ভিন্ন ধরনের চুলের আদল৷ ফলে ফ্লোবির চেহারায় এসেছে কঠোর যান্ত্রিকতার বদলে এক ধরণের মানবিক অনুভূতি৷


শেষ কথা,,

আজকে আমরা জানলাম, রোবট ও মানুষের মধ্যে পার্থক্য সহ robot সম্পর্কে আরো বিভিন্ন বিষয় সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account