সফটওয়্যার কি ? কত প্রকার ও কি কি ?

Deal Score0
Deal Score0

 

সফটওয়্যার কি ? কত প্রকার ও কি কি ?


সফটওয়্যার কাকে বলে এবং সফটওয়্যার এর প্রকারভেদ গুলো কি, এই বিষয়ে প্রায় প্রত্যেকের কিছু হলেও জ্ঞান রয়েছে।বর্তমান সময়ে আমরা smartphone, laptop এবং desktop PC নিয়ে ঘাটা ঘাঁটি করতেই থাকি।

আর এই ক্ষেত্রে, বিভিন্ন ধরণের সফটওয়্যার (software) ও এপ্লিকেশন প্রত্যেক দিন আমরা ব্যবহার করছি।তাই, সফটওয়্যার নিয়ে সাধারণ জ্ঞান আমাদের প্রত্যেকের রয়েছে।

কিন্তু যখন, software এর technical definition জিগেশ করা হয়, তখন আমাদের কাছে কোনো জবাব থাকেন।

কারণ, টেকনিক্যালি একটি সফটওয়্যার কি এবং এর সঠিক সংজ্ঞা (definition), আপনাদের মধ্যে হয়তো অনেকেই জানেননা।

সফটওয়্যার কি ?

সফটওয়্যার হল একধরনের নির্দেশাবলী, ডেটা বা প্রোগ্রামের একটি সেট যা কম্পিউটার পরিচালনা করতে এবং নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। সফটওয়্যার হল একটি জেনেরিক শব্দ যা একটি ডিভাইসে চালানো অ্যাপ্লিকেশন, স্ক্রিপ্ট এবং প্রোগ্রামগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। এটিকে একটি কম্পিউটারের পরিবর্তনশীল অংশ হিসাবে বলা যেতে পারে।

সফটওয়্যারকে কিছু নির্দেশ এর মিশ্রণ এবং সংগঠন বলা যায়। যার মাধ্যমে কম্পিউটারের দ্বারা একটি বিশেষ কাজ করানোর প্রোগ্রাম করা হয়েছে। ফলে, সফটওয়্যারে থাকা নির্দেশ ও প্রোগ্রাম গুলোর মাধ্যমে কম্পিউটার ডিভাইস এর বিভিন্ন হার্ডওয়্যার গুলোকে নিয়ন্ত্রণ করে কম্পিউটারের বিভিন্ন কাজ প্রোসেস করে।


সফটওয়্যার এর কাজ কি ?

সফটওয়্যার হল প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি। যার মাধ্যমে কিন্তু কম্পিউটার পরিচালিত হয়। মনে করেন আপনারা ভিডিও দেখবেন তো আপনারা প্রথমে কম্পিউটারকে নির্দেশনা দিবেন তারপর কিন্তু সফটওয়্যার এর মাধ্যমে ভিডিওটি ওপেন হয়ে যায়। 

আপনি যদি কোন ওয়েব ব্রাউজারে যেতে চান যেমন Mozilla Firefox, Google Chrome browser ইত্যাদি তো আপনাদেরকে প্রথমে কম্পিউটারকে এ নির্দেশনা দিতে হবে তারপর কিন্তু আপনারা সেই ব্রাউজার এ গিয়ে আপনারা আপনার কাজ করতে পারেন। আশা করি আপনারা সফটওয়্যার কিভাবে কাজ করে বা সফটওয়্যার এর কাজ কি বিষয়টি আপনারা বুঝতে পারলেন।

এখানে আর একটা কথা বলে রাখা ভালো হার্ডওয়ার এবং সফটওয়্যার মিলিতভাবে কিন্তু কম্পিউটার কাজ করে এই দুটোর মধ্যে যেকোন একটা কাজ না করে তাহলে কিন্তু আমরা কম্পিউটার বা মোবাইল এর আউটপুট দেখতে পাবো না। 


সফটওয়্যার মূলত দুই প্রকার:-

১। সিস্টেম সফটওয়্যার (System Software)

২। এপ্লিকেশন সফটওয়্যার (Application Software)


সিস্টেম সফটওয়্যার এর প্রকারভেদ 

System Softwacre মূলত দুই প্রকার । 


      a. Operating system

      b. Language Translator

a. Operating system (অপারেটিং সিস্টেম)


যে সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার এবং ব্যবহারকারীর মধ্যে যোগসূত্র তৈরি করে এবং কম্পিউটারের সমস্ত কার্যক্রম পরিচালনা করে তাকে অপারেটিং সিস্টেম বলে। Operating System এর উদাহরণ হল 

  • windows
  • Linux
  • Android
  • IOS ইত্যাদি।

 b. Language Translator (ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর):

language translator কম্পিউটার প্রোগ্রামার দের নির্দৃষ্ট প্রোগ্রামিং ভাষা করে কোড এ রূপান্তরিত করে এবং কম্পিউটার সিস্টেম এই কোড নির্দেশাবলী গুলি পড়ে এবং কার্যকরী করে। ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর এর উদাহরণ হল

• compiler

• Interpreter

• Assembler

• Debugger ইত্যাদি।


সিস্টেম সফটওয়্যার এর বিশেষ কাজ –

সিস্টেম সফটওয়্যার এর মাধ্যমে একটি কম্পিউটারের বিভিন্ন হার্ডওয়্যার পার্ট গুলোকে নিয়ন্ত্রণ করা হয়।

কম্পিউটারের সাধারণ কার্যকারিতা প্রদান করা।

Operating system হলো সব থেকে জরুরি system software, যেটাকে সবচেয়ে প্রথমেই কম্পিউটারে ইনস্টল করতে হয়। একটি operating system ছাড়া আপনার কম্পিউটার কোনো ভাবেই অন্যান্য কাজ করতে পারবেনা।

Language processing এর ক্ষেত্রে system software এর প্রয়োজন। আমরা সাধারণ English ভাষাতে দেওয়া নির্দেশাবলী গুলোকে, মেশিনের বুঝতে পারা ভাষাতে রূপান্তর করে।

User application software এবং hardware এর মাঝে ইন্টারফেস (interface) বা মধ্যবর্তী হিসেবে কাজ করা।

২. Application Software (এপ্লিকেশন সফটওয়্যার)

application হল প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি, যা শেষ ব্যবহারকারীর জন্য ডিজাইন করা হয়েছে। application software কে end user program ও বলা হয়। এপ্লিকেশন সফটওয়্যার এর উদাহরণ হল 


• Microsoft word

• Google Chrome

• Firefox

• Skype

• Photoshop

• Microsoft Access

• windows media player ইত্যাদি।


কিভাবে সফটওয়্যার তৈরি করে ?

একটি কম্পিউটার সফটওয়্যার বিভিন্ন ০ এবং ১ সংখ্যা দিয়ে তৈরি করা হয়। এই সংখ্যা গুলোকে বলা হয় binary codes. কম্পিউটার সিস্টেম গুলো কেবল এই binary codes গুলো দিয়ে তৈরি করা নির্দেশ গুলোকে বুঝতে পারে।

একজন ডেভেলপার যখন একটি সফটওয়্যার তৈরি করে তখন বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ(language)গুলো ব্যবহার করে। যারা এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো ব্যবহার করে একটি সফটওয়্যার তৈরি করে তাকে সফটওয়্যার ডেভেলপার বা প্রোগ্রামার বলে।

binary codes গুলো বুঝতে পারা অনেক কঠিন ব্যাপার। তাই একজন ডেভেলপার C, C++, PHP, JavaScript, Python ইত্যাদি ব্যবহার করে সফটওয়্যার তৈরি করে।

আপনারা যদি সফটওয়্যার তৈরির কাজ শিখতে চান, তাহালে software development এর কোর্স  করতে হবে। 

শেষ কথা,

আজকের এই আর্টিকেল যেখানে আমরা “সফটওয়্যার কাকে বলে” এবং “সফটওয়্যার এর প্রকারভেদ গুলো কি” বিষয়টি নিয়ে কথা বলছি, আশা করছি আপনাদের অবশই ভালো লেগেছে।

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account