রাউটার কি ? রাউটার কিভাবে কাজ করে ?

Deal Score0
Deal Score0

 

রাউটার কি ? রাউটার কিভাবে কাজ করে ?

রাউটার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র, যা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে তৈরি। এটি নেটওয়ার্ক তৈরির কাজে ব্যবহার করা হয়। রাউটার হচ্ছে একটি নেটওয়ার্কিং ডিভাইস যা বিভিন্ন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডাটা প্যাকেট তার গন্তব্যে কোন পথে যাবে তা নির্ধারণ করে। 

ডেটা প্যাকেট হচ্ছে ডেটার ব্লক বা ডেটার সমষ্টি। রাউটার ডেটা প্যাকেটগুলোকে গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে কম দূরত্বের পাথ(path) ব্যবহার করে। রাউটার ইন্টারনেটে “ট্রাফিক ডিরেক্টিং” এর কাজ সম্পন্ন করে। সাধারণভাবে, একাধিক নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত আন্তঃ নেটওয়ার্কের মধ্য দিয়ে একটি ডাটা প্যাকেটকে এক রাউটার থেকে অন্য রাউটারে পাঠানো হয় যতক্ষণ পর্যন্ত না এটি গন্তব্য নোডে পৌঁছে।

Router কম্পিউটার নেটওয়ার্কিং এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটিকে আপনারা ছোটো একটি ইলেকট্রনিক ডিভাইস বলতে পারেন । এটি তার যুক্ত বা wireless সংযোগের মাধ্যমে একাধিক কম্পিউটার নেটওয়ার্কে কে সংযুক্ত করে । যখন আমরা মোবাইলে বা কম্পিউটারে WiFi সংযোগের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করি তখন কিন্তু আমরা রাউটার ব্যবহার করে থাকি। চলুন তাহলে বেশি কথা না বলে রাউটার সম্পর্কিত বিস্তারিত তথ্য নিচে জেনে নেই।

রাউটার কি ? 

Router হল hard work network device । যেটি wired বা wireless ও হতে পারে। এটির মাধ্যমে একাধিক কম্পিউটার নেটওয়ার্কে সংযোগ করে। 

অর্থাৎ এক কথায় রাউটার বলতে বোঝায়, Router এক বা একাধিক কম্পিউটার নেটওয়ার্ক থেকে অন্য কম্পিউটার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করে অথবা এক বা একাধিক কম্পিউটার নেটওয়ার্ক কে  ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করে। এই নেটওয়ার্কের মাধ্যমে data packets গুলো তাদের IP Address এ ফরওয়ার্ড করে এবং একাধিক ডিভাইসকে ইন্টারনেট সংযোগ করার অনুমতি দেয়।


রাউটার এর ইতিহাস 

1972 সালে রাউটারের আইডিয়া প্রথম মাথায় আসে। তখন এটিকে gateway নামে ডাকা হতো। computer networking research গ্রুপ যারা international network working group (INWG) নামে পরিচিত ছিল। তারা একটি কমিটি তৈরি করে। 

এবার আপনাদের প্রশ্ন হচ্ছে রাউটার কত সালে আবিষ্কার হয় ? 1976 সালে রাউটার সর্বপ্রথম develop করা হয়। রাউটার কে আবিষ্কার করেন ? এর উত্তর হচ্ছে Ginny Strazisar ও তার টিম মিলে তারা সর্বপ্রথম রাউটার আবিষ্কার করেন।


রাউটার কিভাবে কাজ করে ?

রাউটার যেমন ল্যাপটপ কম্পিউটার মোবাইল স্মার্টফোন প্রিন্টার ইত্যাদি ডিভাইস গুলোতে ইন্টারনেট সংযুক্ত করে। সহজভাবে বলতে গেলে Router তাদের data packets ফরওয়ার্ড করে একটি নেটওয়ার্কের মধ্যে বিভিন্ন ডিভাইসগুলোকে সংযুক্ত করে।

রাউটার ঠিক ডেলিভারি বয়ের মত । কোম্পানি যে মালগুলো এবং যে address এ delivery করতে বলা হয়, সেই  মালগুলো সঠিক ঠিকানায় সময়মতো তা পৌঁছে দেয় পৌঁছে দেয়।  আশাকরি রাউটার কিভাবে কাজ করে এই বিষয়টি আপনারা বুঝতে পেরেছেন।

রাউটার কত প্রকার ও কি কি ?

বর্তমানে বাজারে অনেক ধরনের রাউটার রয়েছে, যা সম্পর্কের নিচে বিস্তারিত আলোচনা করছি


১. wireless router (ওয়্যারলেস রাউটার)

এটির মাধ্যমে ওয়াইফাই সংযোগ প্রদান করে আমরা মোবাইল কম্পিউটার ল্যাপটপ ডেক্সটপ টেবিল ইন্টারনেট ব্যবহার করতে পারি।

বাড়ি মার্কেট ছাড়াও বিভিন্ন অফিসে বেতার সংযোজনের জন্য এই wireless router ব্যবহার করা হয়। আশা করি আপনারা ওয়্যারলেস রাউটার কি এই বিষয়টি বুঝতে পেরেছেন।

২.  Broadband router (ব্রডব্যান্ড রাউটার) 

আসুন জেনে নিই ব্রডব্যান্ড রাউটার কি ? এটি এক ধরনের হার্ডওয়ার নেটওয়ার্কিং ডিভাইস। এ ব্রডব্যান্ড রাউটার মূলত অফিসে বেশি ব্যবহার করা হয high speed ইন্টারনেট প্রদানের জন্য।

৩. Edge Router (এজ রাউটার) 

এটি তুলনামূলকভাবে কম ক্ষমতাসম্পন্ন রাউটার। এটির কাজ হল আভ্যন্তরীণ নেটওয়ার্কে বহিরাগত নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করা।

৪. Core Router (কোর রাউটার) 

core router হলো এক ধরনের শক্তিশালী রাউটার যা বড় কম্পিউটার নেটওয়ার্কের ব্যবহার করা হয়। এটি খুবই দ্রুততম এবং ব্যয়বহুল রাউটার । কোন রাউটার নেটওয়ার্কের মেরুদন্ডের কাজ করে। এটি নেটওয়ার্কের কেন্দ্রস্থলে বসে data packets পরিচালনা করে।

৫. Brouter Router (ব্রাউটার রাউটার) 

Brouter Router হলো এক ধরনের নেটওয়ার্কিং ডিভাইস যা সেতুর মত কাজ করে। এই সেতুর প্রধান কাজ হচ্ছে দুটি ভিন্ন ধরনের নেটওয়ার্কে সংযুক্ত করা।

Router Components in bengali (রাউটার কম্পোনেন্ট)

আপনাদের মনে প্রশ্ন আসতে পারে রাউটার কি কি উপাদান নিয়ে তৈরি ? হ্যা রাউটার মূলত পাঁচটি উপাদান নিয়ে তৈরি, কিসে পাঁচটি উপাদান সেগুলো নিচে আলোচনা করা হলো।

    • CPU (সিপিইউ)

    • Flash Memory (ফ্লাশ মেমোরি)

    • Ram (র‌্যাম)

    • Non Volatile-Ram (নন ভোলাটাইল র‌্যাম)

    • Network Interface (নেটওয়ার্ক ইন্টারফেস)

শেষ কথা,,

আশা করি আপনারা রাউটার সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য জানতে পারলেন। আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন ধন্যবাদ।

আরো পড়ুন:


cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account