টিকটকে এলো বিশাল পরিবর্তন | There was a huge change in the TikTok

Deal Score0
Deal Score0

টিকটকের কথা মনে এলেই চোখের সামনে কী ভেসে ওঠে? রিমিক্স করা ভিডিও ক্লিপ? নাকি মজার মজার সব ভিডিও যা ছোট থেকে বড় সবাই বেশ আনন্দ নিয়ে দেখে? অনেকে আবার টিকটককে ছোট ছোট ভিডিওর এক অভয়ারণ্য বলেও মনে করেন। কিন্তু টিকটক সম্পর্কে অনেকের ধারণায় বিশাল পরিবর্তন আসতে চলেছে। কী সেটা? চলুন জানি।

আপনি হয়ত জেনে অবাক হবেন, টিকটক শুরুর দিকে মাত্র ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করতে দিত। কি, শুনতে আজগুবি লাগছে? সারা বিশ্ব যখন ঘণ্টার পর ঘণ্টা নেটফ্লিক্স শো দেখে কাটাচ্ছে আর ইউটিউবে দিব্যি ১৫-২০ মিনিটের ভিডিও ক্লিপ দেখছে সেই সময় টিকটক মাত্র ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করার সুবিধা দিত।

ব্যবহারকারীরা সেই ১৫ সেকেন্ডের কনটেন্ট বানাতেই হুমড়ি খেয়ে পড়ল। আর বিভিন্ন ফানি অডিও এবং ব্যাকগ্রাউন্ড সাউন্ড ক্লিপের কল্যাণে টিকটকাররা প্ল্যাটফর্মটিতে এক রকম বসতি গড়তে লাগল। এরপর টিকটক তাদের ভিডিওর সময়কাল ১৫ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ড বা ১ মিনিটে উন্নীত করল।

এরপর কেটে গেল বেশ কিছুটা সময়। টিকটক দারুণ জনপ্রিয়তা অর্জন করল। ওদিকে ব্যবহারকারীরা আরও বেশি চাইতে লাগল। টিকটক সবকিছু বিবেচনা করে গত বছর জুলাইতে ভিডিওর সর্বোচ্চ দৈর্ঘ্য ৩ মিনিটে উন্নীত করল। এক মিনিট থেকে এক লাফে একদম ৩ মিনিট!

এখানেই থেমে নেই টিকটক। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই সোশ্যাল প্ল্যাটফর্ম এবার আরও একধাপ এগিয়ে ভিডিওর দৈর্ঘ্য আরও বৃদ্ধি করল।

গত কয়েক মাস ধরেই টিকটক সর্বোচ্চ ১০ মিনিট সময়কালের ভিডিও নিয়ে পরীক্ষানিরীক্ষা চালিয়ে আসছিল। গতকাল টিকটকের পক্ষ থেকে বিভিন্ন মিডিয়ায় জানানো হয়েছে যে তারা এখন থেকে ১০ মিনিট সময়কালের পর্যন্ত ভিডিও আপলোড করতে দেবে।

অর্থাৎ, আপনি টিকটকে ১০ মিনিট পর্যন্ত লেন্থের ভিডিও আপলোড করতে পারবেন। ইউটিউবে মানুষজন অহরহ ৫-৮ মিনিটের ভিডিও আপলোড করছে। টিকটকের এই নতুন লিমিট ব্যবহার করে এখন ব্যবহারকারীরা বিভিন্ন টিউটোরিয়াল এমনকি ভ্লগ আপলোড করতে পারবেন সহজেই। সেই সাথে বাড়বে টিকটক থেকে ইনকামের সুযোগ।

১০ মিনিট বেশ সুবিধাজনক একটা ডিউরেশন। আশা করা যায় শীঘ্রই বিশ্বব্যাপী সকল টিকটক ব্যবহারকারীর একাউন্টে দ্রুতই এই আপডেট পৌঁছে যাবে। 

যদিও টিকটকের উত্থানের পেছনে এর ছোট ছোট মজার মজার ভিডিও অনেক বড় ভূমিকা রেখেছে, তবে ভিডিও থেকে অর্থ আয় করতে গেলে এর ডিউরেশন বেশি হওয়া দরকার। এখন ১০ মিনিট পর্যন্ত ভিডিও লেন্থ হওয়ায় টিকটক এসব দীর্ঘ ভিডিও আগের চেয় সহজে মনিটাইজ করতে পারবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

আপনি কি টিকটক ব্যবহার করেন? ১০ মিনিট দৈর্ঘ্যের ভিডিও নিয়ে আপনার মতামত কী? কমেন্টে সবার সাথে শেয়ার করুন!

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account