কম্পিউটারের জন্য সেরা ৫টি ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার

Deal Score0
Deal Score0

 

কম্পিউটারের জন্য সেরা ৫টি ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার

কম্পিউটারের সুরক্ষার জন্য এন্টিভাইরাস সফটওয়্যার এর কোন বিকল্প নেই। এটি আমাদের সব ধরনের প্রয়োজনীয় ফাইল চুরি বা নষ্টের হাত থেকে বাচায়।

বর্তমান সময়ে কম্পিউটার ছাড়া চলা অসম্ভব। এটি একটি অতি প্রয়োজনীয় বস্তু। বর্তমানে আমাদের প্রায় সকল কাজের সাথেই কম্পিউটার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িয়ে আছে। দৈনন্দিন জীবনে প্রায় সকল কাজই  কম্পিউটার ভিত্তিক।

তাই কম্পিউটারের সঠিক যত্ন নেওয়া ও সুরক্ষা করা আমাদের কাজ। নাহলে হতে পারে বিভিন্ন রোগ, যেগুলোকে আমরা ভাইরাস অ্যাটাক বলে থাকি। ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার দিয়ে আপনি এই ভাইরাস অ্যাটাক থেকে রক্ষা পেতে পারেন।

ভাইরাস আপনার কম্পিউটারে কী কী ক্ষতি করতে পারে?

আপনার কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হলে নিম্নলিখিত উপায়ে আপনার কম্পিউটারকে প্রভাবিত করতে পারেঃ

  • কম্পিউটারটি স্লো কাজ করবে।
  • ফাইলগুলোর ক্ষতি হয় বা ডিলিট হয়ে যায়। 
  • পুনরায় হার্ড ড্রাইভ ডিস্ক ফরম্যাট করতে হয়।
  • ঘন ঘন কম্পিউটার ক্রাশ হয়। 
  • তথ্য হ্রাস পায়।
  •  কম্পিউটার বা ইন্টারনেটে কোন কাজ করতে অসুবিধা হয় ইত্যাদি।

অর্থাৎ,ভাইরাস হলো একটি অপ্রয়োজনীয় প্রোগ্রাম যা অজান্তেই ব্যবহারকারীর সিস্টেমে প্রবেশ করে যেকোন প্রয়োজনীয় তথ্যকে নিমিষেই শেষ করে দিতে পারে! এতে করে আপনি মহা বিপদে পড়তে পারেন। 

কম্পিউটার ভাইরাসকে কম্পিউটারের একটি অসুস্থতা হিসেবে বিবেচনা করা যেতে পারে, ঠিক যেমন মানুষের ভাইরাসগুলির ফলে মানুষের মধ্যে রোগ হয়। এতে আপনি সচেতন হয়ে ভাল কোন ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করেন তাহলে হয়তো আপনি অনেকাংশে এই হয়রানি থেকে মুক্ত থাকতে পারবেন।


অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো কি কাজ করে ?

অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো মূলত ক্ষতিকর ভাইরাসগুলোকে শনাক্ত করে এবং সেগুলো আপনার কম্পিউটারে প্রবেশ করতে দেয় না। এসকল প্রতিকার ভাইরাস কম্পিউটারে প্রবেশ করতে চাই সেগুলো শনাক্ত করে তা ডিলিট করে দেয় অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো। ২০২২ সালে কিছু ভালো ব্র্যান্ড তাদের এন্টিভাইরাস সফটওয়্যার সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছে যা ব্যবহারকারীর কম্পিউটার কে ভাইরাসের হাত থেকে রক্ষা করছে অনেকাংশেই।


সেরা এন্টিভাইরাস সফটওয়্যার গুলা 

  • – Avast-free- Antivirus Software 
  • – Bitdefender Antivirus Software 
  • – Kaspersky Free Antivirus Software 
  • – AVG Antivirus Software 
  • – Avira Free Antivirus Software 

যারা 2023 সালে সম্পূর্ণ ফ্রিতে এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য এই অপশন গুলো খুবই ভালো হতে পারে। যারা ফ্রি অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে চান এবং একটি ভালো অ্যান্টিভাইরাস এর সার্ভিস নিতে চান তারা এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 

তাই আপনার কম্পিউটারে সুরক্ষা নিশ্চিত এর জন্য যদি আপনি কোন পেইজ এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার না করে থাকেন তাহলে এই এন্টিভাইরাস সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন।

অ্যান্টিভাইরাস কি ?

অ্যান্টিভাইরাস হল এমন এক সফ্টওয়্যার যা ভাইরাসের বিরুদ্ধে কাজ করে। এটি ভাইরাস এবং ভাইরাসের উপস্থিতি সনাক্ত করার পরে  কম্পিউটার সিস্টেম থেকে অপসারণের জন্য কাজ করে। অ্যান্টিভাইরাস সফটওয়্যার প্রোফিল্যাকটিক (Prophylactic) হিসাবে কাজ করে, যাতে এটি কেবল একটি ভাইরাসকেই দূর করে না ভবিষ্যতে আপনার কম্পিউটারে সংক্রামিত হতে কোনও সম্ভাব্য ভাইরাসকেও রোধ করে।

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কম্পিউটারের জন্য কেন প্রয়োজন ?

অ্যান্টিভাইরাসবিহীন সিস্টেমটি ঠিক বাড়ির একটি খোলা দরজার মতো। একটি খোলা এবং সুরক্ষিত দরজা আপনার বাড়িতে সমস্ত অনুপ্রবেশকারী এবং চোরগুলিকে আকর্ষণ করবে।

একইভাবে, একটি অরক্ষিত কম্পিউটার সিস্টেমে সমস্ত ভাইরাসগুলিকে আমন্ত্রণ জানাবে এটায় স্বাভাবিক। একটি অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটারের সমস্ত দূষিত প্রবেশকারী ভাইরাস প্রতিরোধের জন্য সুরক্ষা গার্ড হিসেবে এবং একটি বন্ধ দরজা হিসাবে কাজ করবে। তাহলে, আপনি কি অনুপ্রবেশকারীদের জন্য আপনার দরজা খোলা রেখে দেবেন?

কম্পিউটার সুরক্ষার জন্য সফ্টওয়্যার প্রতিষ্ঠানগুলি বিভিন্ন ধরনের এন্টিভাইরাস সফটওয়্যার বানিয়ে থাকে। এর মাঝে আপনাকে কিছু কিনতে হয়, আবার কিছু ফ্রি পাওয়া যায়। আপনি যদি কম্পিউটারের সুরক্ষার পাশাপাশি আপনার ব্যয় কমাতে চান অর্থাৎ,পকেটের টাকা বাঁচাতে চান, তাহলে ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার এর বিকল্প নাই।

– Avast-free- Antivirus Software 

Avast Free এন্টিভাইরাস সফটওয়্যার!  কমবেশি সবাই হয়ত এই এন্টিভাইরাস সফটওয়্যার-এর নাম শুনেছেন। এটি একটি জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার।  এই এন্টিভাইরাস সফটওয়্যারটি বাজারে সেই ১৯৮৮ সাল থেকে রাজত্ব করছে। 

Avast Free এন্টিভাইরাস সফটওয়্যারটি খুবই তুখোড় দৃষ্টিতে কাজ করে।  সকল প্রকার ক্ষতিকর ভাইরাস থেকে Avast Free এন্টিভাইরাস সফটওয়্যারটি গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করে।  পৃথিবীর প্রায় বিলিয়ন বিলিয়ন মানুষ এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ব্যবহার করে থাকেন। 

ব্যবহার – 

১। সাপোর্ট  Window 7,8,10।

২। বুদ্ধিমান এন্টিভাইরাস সফটওয়্যার। 

৩। ডাটা ১০০% সুরক্ষা। 

৪।  স্মার্ট স্ক্যান এবং সুরক্ষিত ডিএনএস। 


– Bitdefender Antivirus Software 

জনপ্রিয়তার দিক থেকে Avast Free এন্টিভাইরাস সফটওয়্যারের পরেই এই এন্টিভাইরাস সফটওয়্যারটির স্থান।  লাইটওয়েট এন্টিভাইরাস সফটওয়্যার-এর মধ্যে এর স্থান প্রথমে। 

এই এন্টিভাইরাস সফটওয়্যারটি কম্পিউটারের কম জায়গা দখল করে রাখে। এটি ব্যবহার অনেক সহজ এবং আপডেট এর কোনো ঝামেলা নেই। 

ব্যবহার – 

১। সাপোর্ট  Window 7,8,10 & MAC,  Linux। 

২। পিসির স্পেস কম নেয়। 

৩। লিমিটেড পাসওয়ার্ড ম্যানেজার। 

৪। বেসিক এন্টিভাইরাস প্রশিক্ষণ। 


– Kaspersky Free Antivirus Software 

এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ফ্রী এবং পেইড দুই ধরনের ভার্সনই রয়েছে।  তবে পেইড এন্টিভাইরাস সফটওয়্যার-এর দিক থেকে এই এন্টিভাইরাস সফটওয়্যারটি অন্যতম। এই এন্টিভাইরাস সফটওয়্যারটি আপনার কাছে খুব বেসিক লেভেল এর মনে হতে পারে,  কিন্তু প্রায় বিলিয়ন মানুষ এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ব্যবহার করে থাকে। এর ইন্টারফেস অনেক সুন্দর এবং আপনি সহজে এটি ব্যবহার করতে পারবেন। 

ব্যবহার – 

১। সাপোর্ট  Window 7,8,10 & MAC,  Linux। 

২। রিয়েল টাইম স্কান করতে সক্ষম। 

৩। ইউজার ইন্টারফেস সহজ। 

৪। বেসিক প্রোটেকশন দিতে সক্ষম। 


– AVG Antivirus Software 

এই এন্টিভাইরাস সফটওয়্যারটি মূলত Avast Free এন্টিভাইরাস সফটওয়্যারটির মতই তবে এই এন্টিভাইরাস সফটওয়্যারটিতে অনেক গুলো আপডেট জিনিস দেয়া রয়েছে যেগুলো Avast Free এন্টিভাইরাস সফটওয়্যারটিতে থাকে নাহ।  এই এন্টিভাইরাস সফটওয়্যারটি চাইলে আপনি মোবাইল ফোনেও ব্যবহার করতে পারবেন। 

ব্যবহার – 

১। অটোমেটিক ভাইরাস স্কান করতে সক্ষম 

২।  ইমেল স্কান,  লিংক স্কান সহ আরো কিছু ফিচার আছে যা এই এন্টিভাইরাস সফটওয়্যারটিকে দিয়েছে অন্য মাত্রা। 

৩। এন্টি-স্পাইরাল স্কান করতে সক্ষম এই 

এন্টিভাইরাস সফটওয়্যারটি

৪। সাপোর্ট  Window 7,8,10 


– Avira Free Antivirus Software 

এই এন্টিভাইরাস সফটওয়্যারটি আসলে প্রায়ই আমরা ব্যবহার করে থাকি। এটি একটি হাই কোয়ালিটি এন্টিভাইরাস সফটওয়্যার।  এই এন্টিভাইরাস সফটওয়্যারটি একটি বড় সমস্যা হচ্ছে এটি কম্পিউটারের বেশি জায়গা নিয়ে রাখে।  যারা এন্টিভাইরাস সফটওয়্যার নিউ ইউজার তারা এই এন্টিভাইরাস সফটওয়্যারটি থেকে দূরে থাকাই মনে হয় ভালো হবে।  

ব্যবহার – 

১। সাপোর্ট  Window 7,8,10 & MAC,  Linux। 

২। ডাউনলোড, ক্লাউড স্টোরেজ স্কান করে।  

৩। USB ডিভাইস স্কান করে। 

৪। কোনো এড নেই।

শেষ কথা –

নিজের কম্পিউটারকে ভাইরাস থেকে রক্ষা করুন , অপ্রয়োজনীয় কোনো সাইটে প্রবেশ করবেন নাহ , ফাইল ডাউনলোড করার আগে ফাইলটি চেক করে নিন ।

ভাইরাস প্রতিরোধের জন্য আপনি উপরের যেকোনো একটি এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে পারেন । মনে রাখবেন একটি পিসিতে একটির বেশি দুইটি এন্টিভাইরাস সফটওয়্যার ইন্সটল দিবেন নাহ ।




cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account