কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত কিভাবে করবেন ?

Deal Score0
Deal Score0

 

কম্পিউটারে টাইপিং স্পিড দ্রুত বাড়ানোর উপায়

বর্তমান সময়ে সকলেই ব্যক্তিগত বা অফিসিয়াল কাজের জন্য কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে কাজ করে। আমরা জানি অফিসিয়াল কাজ গুলো বেশির ভাগ কম্পিউটার দ্বারা করা হয়।

উক্ত ক্ষেত্রে আপনার কম্পিউটার এ টাইপিং স্পিড যদি ভালো না হয় তাহলে হতে পারে আপনি কোনো ভালো চাকরি না পেতে পারেন। তাই বর্তমানে চাকরির বাজারে কম্পিউটার হতে চাইলে অবশ্যই আপনাকে টাইপিং জানতে হবে।

আপনি যত দ্রুত ভাবে কম্পিউটারে টাইপিং করতে পারবেন। ঠিক তত ভালো ভালো কম্পিউটার পোস্টে চাকরি প্রাপ্তির জন্য যোগ্যতা অর্জন করতে পারবেন। এছাড়া বর্তমান সময়ে 70% লোক যারা কম্পিউটারে সঠিক নিয়মে টাইপিং করেন না। এতে করে কিবোর্ড এ আপনার আঙ্গুল ঠিক ভাবে কাজ করে না যার ফলে আপনার দ্রুত ভাবে টাইপিং করার ক্ষমতা কমে যায়।

তার জন্য আজ আমি এই পোস্টে আপনাকে জানাব কম্পিউটার টাইপিং স্পিড দ্রুত করার উপায় সম্পর্কে। আপনি যদি এই উপায় গুলো অনুসরন করেন তাহলে মাত্র এক মাসের মধ্যেই কম্পিউটার টাইপিং স্পিড দ্রুত ভাবে করতে পারবেন।

সাধারণ মানুষদের কম্পিউটার টাইপিং করার ক্ষমতা 20 থেকে 30 শব্দ যা অনেক কম। তবে নিচের অংশে আপনাকে যে প্রক্রিয়া গুলো বলবো সেগুলো মনযোগ দিয়ে কাজ করতে পারলে আপনি 80 থেকে 90 ওয়ার্ড শব্দ মিনিটে লিখতে পারবেন।

বর্তমান সময়ে কম্পিউটারে দ্রুত টাইপিং করার উপায় অনেক আছে। এই পোস্টে আমি এমন কিছু চমৎকার উপায় জানাবো যে গুলো করে শুধু রাতের মধ্যেই আপনার কিবোর্ড টাইপিং স্পিড হয়ে যাবে।

উক্ত আর্টিকেলে আমি কিছু ব্যবহারিক নিয়ম এর বিষয়ে বলব যে গুলোতে প্রতিদিন প্রেক্টিস করলে আপনার কম্পিউটার টাইপিং স্পিড ও দ্রুত হবে। এছাড়া, কম্পিউটার এর কিবোর্ড সঠিক ভাবে টাইপিং করার নিয়ম গুলোর বিষয়ে জেনে নিতে পারবেন।

কিভাবে কম্পিউটারে দ্রুত টাইপিং করা যাবে?

কম্পিউটারে দ্রুত টাইপিং করার দক্ষতা থাকলে আপনার জীবনে ও ক্যারিয়ারে পদে পদে কাজে লাগবে। যারা দ্রুত কম্পিউটার টাইপিং করতে পারেন ও কিবোর্ড টাইপ করার সঠিক নিয়ম কানুন জানেন তারা যে কোন কর্পোরেট অফিস বা সরকারি চাকরির ক্ষেত্রে অন্যদের থেকে সব সময় আগে এগিয়ে থাকবে।
আপনি যদি একজন স্টুডেন্ট বা চাকরির জন্য খোজ করা শুরু করেন তাহলে দেরি না করে কিবোর্ড টাইপিং এর সঠিক নিয়ম ও দ্রুত ভাবে টাইপিং কিভাবে করা যায় সেটি শিখে রাখুন।

Keyboard home position

কম্পিউটার এর কিবোর্ড এ টাইপিং স্পিড দ্রুত করার জন্য সবচেয়ে প্রথম যেটি অনুসরণ করতে হবে। সেটি হলো সঠিক নিয়ম ব্যবহার করে টাইপিং করা। আর সেটি হলো Start Position বা Home Position এর ব্যাপারে জেনে নেওয়া।

Start Position হলো কিবোর্ড এ সব সময় ডান ও বাম হাতের প্রথম চারটি আঙুল তাদের নির্দিষ্ট বাটনে থাকতে হবে। বাম হাতের চারটি আঙুল হাতে শেষের আঙুল থেকে যেমন- A S D F বাটনে রাখতে হবে। আর ডান হাতের প্রথম চার আঙুল হাতের শুরু থেকে JKL বাটনে থাকতে হবে।

কম্পিউটার এর কিবোর্ড টাইপ করার পূর্বেই উক্ত স্টার্ট পসিশনে নিজের হাতের আঙ্গুল গুলো রেখে টাইপিং শুরু করতে হবে। এবং আপনার টাইপিং হয়ে যাওয়ার পরে আবার সেই হোম পজিশনে হাতের আঙ্গুল নিয়ে যেতে হবে।

এই ক্ষেত্রে মনে রাখবেন কিবোর্ড হোম পজিশন থেকে পুরো কিবোর্ড বাটন ‍গুলো অনেক সহজে খুজে পাওয়া যাবে। তার জন্য কিবোর্ড এর স্টার্ট পজিশন থেকে টাইপিং করার চর্চা করাটা এখন থেকেই শুরু করুন। এতে করে আপনার টাইপিং স্পিড অনেক দ্রুত হবে।

হোম পজিশন ব্যবহার করার সাথে সাথে অবশ্যই হাতের সকল আঙ্গুল ব্যবহার করবেন। এতে করে অনেক সহজেই বাটন গুলো খুজে পাবেন ও টাইপিং দ্রুত হবে।

কিবোর্ড শর্টকার্ট ব্যবহার করুন

কিবোর্ড এ টাইপিং করার সময় আপনার যদি কিছু জরুরী কিবোর্ড শর্টকার্ড কোড জানা থাকে। তবে যে কোন Presentation তৈরি করার সময় আপনার অনেক সাহায্য হবে। এবং অনেক দ্রুত আপনি নিজের লেখা লেখির কাজ করতে পারবেন কোন প্রকার মাউস ধরা ছাড়া।

যেমন- কিবোর্ড এ Ctrl+C হলো কোন ওয়ার্ড বা লাইন সিলেক্ট করে কপি করা যায় আর Ctrl+V হলো যে কোন কপি করা লেখা, ছবি পেস্ট করতে পারবেন।

এরকম ভাবে অনেক ধরণের শর্ট কাট অপশন রয়েছে। যে গুলো ভালো ভাবে জানার পরে টাইপিং এর কাজ অনেক দ্রুত ভাবে করতে পারবেন।

টাইপিং দ্রুত করার সফটওয়্যার

আপনি যদি দ্রুত টাইপিং স্পিড করতে চান। তাহলে অনেক উপায় পেয়ে যাবেন। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো অনলাইন সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটারে বাংলা ও ইংরেজি টাইপিং চর্চা করা।

আপনি অনলাইনে এমন অনেক টুলস পাবেন যে ‍গুলো আপনি মিনিট অনুযায়ী বাংলা ও ইংরেজি টাইপিং শিখতে পারবেন। আমি আপনার জন্য জনপ্রিয় একটি টুলস মানে অনলাইন সফটওয়্যার এর লিংক শেয়ার করেছি। সেখানে ক্লিক করে সরাসরি আপনি কম্পিউটার টাইপিং স্পিড করতে পারবেন। যেমন- speedtypingonline.com এই লিংকে প্রবেশ করে টাইপিং চর্চা করতে হবে।


এখানে অনেক এলোমেলো অক্ষর বা শব্দ দেওয়া থাকবে সেগুলো আপনাকে দেখে দেখে টাইপ করতে হবে। আপনি যদি কিবোর্ড এ সেগুলো সঠিক ভাবে লিখেন তাহলে অক্ষর গুলো সবুজ হবে  আর ভুল টাইপ করলে লাল রং হবে। নিচের ছবিটি দেখুন।

সঠিক পজিশনে বসা

আপনার বসার পজিশনের উপর টাইপিং স্পিড অনেকাংশে নির্ভর করে। আপনি যদি কমফোর্টেবল ভাবে বসতে না পারেন, তবে টাইপিং এর ক্ষেত্রে বাঁধার সম্মুখীন হবেন। তাই দ্রুত টাইপিং শেখার কৌশল অনুসরণের ক্ষেত্রে সবার প্রথমে আসবে সঠিক পজিশনে বসা। আপনি যে চেয়ার বা টুলে বসবেন, উক্ত চেয়ার বা টুল আপনার কম্পিউটারের কিবোর্ড এর সাথে সঠিক পজিশনে আছে কিনা তা নিশ্চিত করুন।

সকল আঙ্গুল ব্যবহার

কিবোর্ড ব্যবহার করে টাইপ করার সময় অধিকাংশ ব্যক্তি সকল ফিংগার বা আঙ্গুলের ব্যবহার করেন না। কিন্তু দ্রুত টাইপিং করতে হলে সকল আঙ্গুলের ব্যবহারের কোনো বিকল্প নেই। সাধারণ রেস্টিং পজিশনের ক্ষেত্রে F ও J কি তে হাতের আংগুল থাকার কথা। এই পজিশনে আঙ্গুল পজিশন করার সুবিধা হলো সম্পূর্ণ কিবোর্ড এই অবস্থায় অ্যাকসেস করা বেশ সহজ।

কিবোর্ড শর্টকাট শেখা

ব্যাপারটা কিছুটা অদ্ভুত হলেও দ্রুত টাইপ করার ক্ষেত্রে কিবোর্ড শর্টকাট বেশ কাজে আসতে পারে। কিছু কিবোর্ড শর্টকাট টাইপিং স্পিড এর ক্ষেত্রে সম্পূর্ণ নতুন মাত্রা যোগ করে। যেমনঃ  “Ctrl + Backspace” শর্টকাট ব্যবহার করে প্রতি প্রেসে একটি করে ওয়ার্ড ডিলেট করা যাবে। আবার “Shift + Home” শর্টকাট ব্যবহার করে একবার কি প্রেস করে একটি সম্পূর্ণ লাইন সিলেক্ট করা যায়। শুধুমাত্র টাইপিং হোক বা সাধারণ কম্পিউটার ব্যবহার, কিবোর্ড শর্টকাট শেখার কোনো বিকল্প নেই।

সঠিক কিবোর্ড ব্যবহার

কিবোর্ড এর উপর আপনার টাইপিং স্পিড অনেকাংশে নির্ভর করে। তাই দ্রুত টাইপিং করতে চাইলে স্বাচ্ছন্দ্যে লেখা যায় এমন একটি কিবোর্ড বাছাই করুন। জরুরি নয় যে আপনার কিবোর্ড বেশ দামি হতে হবে, তবে এমন একটা কিবোর্ড বেছে নিন যা আপনার দ্রুত টাইপিং শেখার পথে সঙ্গী হবে।

টাচ টাইপিং

কিবোর্ডের দিকে না তাকিয়ে টাইপিং এর অনুশীলনকে বলা হচ্ছে টাচ টাইপিং। শুরুতে এটি বেশ ঝামেলার কাজ মনে হলেও অনুশীলন করতে থাকলে কিছু সময়ের মধ্যে টাইপিং স্পিড বাড়ানো যায় এই দ্রুত টাইপিং শেখার কৌশল এর মাধ্যমে। টাচ টাইপিং এর মাধ্যমে কিবোর্ড এর কোন কি কোথায় অবস্থান করছে তা ব্রেনে সেভ হয়ে যাবে নিজ থেকেই।

10fastfingers এ অনুশীলন

10fastfingers টাইপিং অনুশীলন করার সেরা একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি এতোটাই স্বয়ংসম্পূর্ণ যে এটি ব্যবহার করে ইংরেজি ভাষার পাশাপাশি বাংলা ভাষাতেও টাইপিং প্র্যাক্টিস এর সুযোগ রয়েছে। প্রতি সেশনে একটি বাক্য দেওয়া হয় যা টাইপিং এর মাধ্যমে ওয়ার্ডস-পার-মিনিট (WPM) স্কোর ঠিক করা হয়। নিয়মিত এই ওয়েবসাইটে টাইপিং অনুশীলন টাইপিং স্পিড বৃদ্ধিতে দারুণভাবে সহায়তা করতে পারে।

শুধুমাত্র কিবোর্ড ব্যবহার

দ্রুত টাইপিং শেখার কৌশল হিসেবে ইতিমধ্যে আমরা কিবোর্ড শর্টকাট ব্যবহারের কথা জেনেছি। সম্ভব হলে সম্পূর্ণভাবে আপনার কিবোর্ড ব্যবহার করে কম্পিউটার ব্যবহারের চেষ্টা করুন। কম্পিউটার ব্যবহারে প্রয়োজনীয় শর্টকাটসমূহ শিখুন ও যথাসম্ভব কিবোর্ডের মাধ্যমে কম্পিউটার ব্যবহারের চেষ্টা করুন। এতে কিবোর্ড এর কি পজিশন সম্পর্কে আপনার পরিস্কার ধারণা হয়ে যাবে ও টাইপিং স্পিড ও সময়ের সাথে সাথে বেড়ে যাবে।

অনুশীলন

যেকোনো বিষয়ে পারদর্শী হতে চাইলে অনুশীলনের কোনো বিকল্প নেই। দ্রুত টাইপিং কিভাবে করবেন বা দ্রুত টাইপিং শেখার কৌশল সম্পর্কে এই পোস্ট পড়ে আপনার টাইপিং স্পিডে রাতারাতি উন্নতি আসবেনা যদি না আপনি যথেষ্ট সময় ও পরিশ্রম প্রদান করে অনুশীলন না করেন। তাই দ্রুত টাইপিং শেখার জন্য নিয়মিত অনুশীলন চালিয়ে যাওয়া অত্যন্ত জরুরি। 

শেষ কথা,,

টাইপিং স্পিড বাড়ানোর উপায় নিয়ে এই ছিলো আমাদের আজকের আলোচনা। কেমন লাগলো আপনার কাছে? আপনার বর্তমান টাইপিং স্পিড কতো? তা জানিয়ে দিন কমেন্ট বক্সে। পাশাপাশি আপনার যেকোন মূল্যবান মতামত জানাতে পারেন কমেন্টের মাধ্যমে। লেখাটি আপনার ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।

আরো পড়ুন:

  1. আই ফোন সারা পৃথিবীতে বিখ্যাত কোনো 
  2. প্রসেসর কি 
  3. বাংলাদেশে dslr ক্যামেরার দাম 
  4. সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ?
  5. বিশ্বের সেরা 11টি জনপ্রিয় অনলাইন মোবাইল গেম
  6. নতুন গেমিং ল্যাপটপ 2022
  7. নতুন গেমিং পিসি 2022 |
  8. ২০ থেকে ৩০ হাজার টাকা দামের মধ্যে ভালো ফোন 
  9. কম্পিউটার ভাইরাস কি ? কম্পিউটারে ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় কি ?
  10. 10000-এর নীচে সেরা ফোন 

cobangla
We will be happy to hear your thoughts

Leave a reply

Tech Topic Cobangla
Logo
Register New Account